• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করতে পারলে পদত্যাগ করবো: দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুলাই ২০১৮, ১১:৫০

পদত্যাগের বহু রকম কারণ শোনা যায়। কিন্তু ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে পদত্যাগের জন্য অদ্ভুত এক যুক্তি দাঁড় করিয়েছেন।

কয়েকদিন আগেই ঈশ্বরকে নিয়ে অপমানজনক মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছিলেন দুতের্তে। তবে এবার তিনি আরও একটি বড় বোমার বিস্ফোরণ ঘটিয়েছেন। দুতের্তে বলেছেন, যদি কেউ ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করতে পারেন তবে তিনি পদত্যাগ করবেন। আর এ ঘটনায় চটেছে রোমান ক্যাথলিক সংখ্যাগরিষ্ঠ দেশটির মানুষজন।

শুক্রবার নতুন এই বিতর্কের জন্ম দিয়েছেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট। এদিন তিনি ক্যাথলিক বিশ্বাসের মৌলিক কিছু ভিত্তি নিয়েই প্রশ্ন তুলেছেন দুতের্তে, এরমধ্যে রয়েছে অরিজিনাল সিন ধারণাটি।

--------------------------------------------------------
আর পড়ুন : জাপানে ভারী বর্ষণে ১১ জনের মৃত্যু
--------------------------------------------------------

দুতের্তে বলেন, ঈশ্বর আছে তার যুক্তি কী? তিনি বলেছেন, যদি ‘কোনও একজন প্রত্যক্ষদর্শী’ প্রমাণ করতে পারে, এমনকি একটি ছবি দেখা পারে যে তারা ঈশ্বরের সঙ্গে দেখা করে কথা বলেছেন, তাহলে আমি তাৎক্ষণিক পদত্যাগ করবো।

এর আগে গত সপ্তাহে ঈশ্বরকে ‘বোকা’ বলে সমালোচিত হয়েছিলেন দুতের্তে। এমনকি সেসময়ও তিনি ‘অরিজিনাল সিন’ ধারণাকে ইঙ্গিত করে ফিলিপিন্সের প্রেসিডেন্ট বলেন, আপনি এখনও জন্মগ্রহণ করেননি, তাও আপনি পাপী। এটা কী ধরনের ধর্ম। আমি এটা মেনে নিতে পারি না।

তবে দুতের্তের এসব মন্তব্যের কারণে তার প্রতি চটেছেন বিশ্বের বিভিন্ন দেশের ক্যাথলিক খ্রিষ্টানরা। এদিকে একজন ক্যাথলিক বিশপ তাকে ‘বিকারগ্রস্ত’ বলে মন্তব্য করেছেন।

আর পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দায়িত্বহীনতার কারণে ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা ঘটেছে : রেলমন্ত্রী
ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা, বরখাস্ত ৩
ঈশ্বরদীর ট্রেন দুর্ঘটনায় ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন
ঈশ্বরদী রেল ক্রসিংয়ে মালবাহী দুই ট্রেনের সংঘর্ষ
X
Fresh