• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

জাপানে ধর্মীয় নেতাসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুলাই ২০১৮, ২৩:৩৯
ফাইল ছবি

জাপানের সাবওয়েতে ১৯৯৫ সালে সারিন গ্যাস হামলার দায়ে শুক্রবার একটি ধর্মীয় গোষ্ঠীর নেতাসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে জাপান। ওই হামলায় ১৩ জন নিহত ও প্রায় ছয় হাজার মানুষ আহত হয়েছিলেন। খবর ডয়েচে ভেলের।

‘আউম শিনরিকিয়ো’ নামের ওই ধর্মীয় গোষ্ঠীর নেতার নাম শোকো আসাহারা। আংশিকভাবে অন্ধ আসাহারা যোগব্যয়ামের শিক্ষক ছিলেন। বৌদ্ধ ও হিন্দু ধর্মের কিছু বিশ্বাসের সঙ্গে মহাকালের শিক্ষা মিশিয়ে তিনি এক ধরনের ধর্মবিশ্বাস প্রচার করতেন। জাপানের উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অনেকেই আউম শিনরিকিয়োর সদস্য ছিলেন।

১৯৯৫ সালের মার্চ মাসে টোকিওর সাবওয়েতে সারিন গ্যাস হামলা হয়েছিল। আউম শিনরিকিয়োর সদস্যরা পলিথিন ব্যাগে সারিন ভরে সাবওয়ের বগিতে ফেলে রেখেছিলেন। পরে ছাতা দিয়ে ফুটো করে পালিয়ে যায় তারা। ওই হামলায় ১৩ জন নিহত হয়। আর আহত হয় কমপক্ষে পাঁচ হাজার আটশ মানুষ।

ওই হামলা চালানোর দায়ে শুক্রবার সকালে প্রথমে আসাহারার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এরপর একে একে বাকিদেরও ফাঁসিতে ঝোলানো হয়। বিভিন্ন জেলখানায় তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। জাপানে সাধারণত মৃত্যুদণ্ড কার্যকরের পর সেই খবর প্রকাশ করা হয়। দেশটির বিচারমন্ত্রী ইয়োকো কামিকাওয়া শুক্রবার এক সংবাদ সম্মেলনে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সাতজনের নাম পড়ে শোনান। এসময় তারা ‘খুবই নৃশংস’ কাজ করেছে বলে মন্তব্য করেন বিচারমন্ত্রী।

হামলায় নিহত এক ব্যক্তির স্ত্রী শিজু তাকাহাশি মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় সন্তোষ প্রকাশ করে বলেন, আমার মনে হয়, তাকে ঝোলানো ঠিক হয়েছে।

জাপানে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা বিরল হলেও ২০১৫ সালে করা সরকারি এক জরিপ বলছে, দেশটির প্রায় ৮০ শতাংশ মানুষ মৃত্যুদণ্ডের রায় সমর্থন করে। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে দেশটিতে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে জাপানের বিচার মন্ত্রণালয়।

এদিকে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই ঘটনায় নিন্দা জানিয়েছে। সংস্থাটির পূর্ব এশিয়া বিষয়ক গবেষক হিরোকা শোজি বলেছেন, আজকের ঘটনা জাপানের সাম্প্রতিক ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা। আউম যে হামলা চালিয়েছে তা ঘৃণার যোগ্য অপরাধ এবং এর সঙ্গে যারা জড়িত তাদের অবশ্যই শাস্তি পাওয়া উচিত। কিন্তু মৃত্যুদণ্ড কখনই এর উত্তর নয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেয়েকে নিয়ে দেশত্যাগ, জাপানি মায়ের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি আজ
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
সামরিক সহযোগিতা বাড়াতে জাপান-যুক্তরাষ্ট্র বৈঠক
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
X
Fresh