• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিলো অস্ট্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ জুলাই ২০১৮, ১৫:৩৪

অস্ট্রিয়ার ডানপন্থী সরকার আজ রোববার ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিচ্ছে। সদস্য দেশগুলোর মধ্যে শরণার্থী নিয়ে যে মতভেদ আছে বৈঠকগুলোতে সেটাই হবে প্রধান আলোচ্য বিষয়। এই নিয়ে অস্ট্রিয়া তৃতীয়বারের মতো ইউরোপীয় ইউনিয়নের দায়িত্ব নিতে যাচ্ছে। ভিয়েনা তার মেয়াদকালে ‘সুরক্ষিত ইউরোপ’ এই নীতির ভিত্তিতেই কাজ করবে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

সভাপতি হওয়ায় অস্ট্রিয়া চলমান শরণার্থী স্রোত ঠেকানো, দেশটির সীমান্ত ব্যবস্থাপনা ও ব্রেক্সিটের মতো এজেন্ডাগুলো নির্ধারণ করতে পারবে।

শরণার্থী ইস্যুর পাশাপাশি চ্যান্সেলর সেবাস্টিয়ান কুর্জ সরকারকে ইইউর বাজেট নিয়ে আলোচনা ও নির্ধারণ এবং পশ্চিম বলকান দেশগুলোকে ইইউ জোটে অন্তর্ভুক্তির বিষয়টিও দেখতে হবে।

এছাড়া শরণার্থী নিয়েও কাজ করবে এবং এটা করবে অগ্রাধিকার ভিত্তিতে। ইস্যুটি চলতি সপ্তাহে শরণার্থী বিষয়ক ইইউ’র সম্মেলনের আগেই অস্ট্রিয়া প্রাধান্য দিচ্ছে। অর্থাৎ দায়িত্ব গ্রহণ করেই অস্ট্রিয়া শরণার্থী ইস্যুকে সর্বাধিক অগ্রাধিকার দেবে।

এদিকে অভিবাসন বিষয়ক চুক্তিতে পৌঁছেছেন ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নেতারা। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে প্রায় ১০ ঘণ্টা ধরে আলোচনা শেষে বহু মতভেদের পর বৃহস্পতিবার ইউরোপের অভিবাসন সংকট সমাধানে একমত হয়েছেন তারা।

ইউরোপীয় নেতারা জানিয়েছেন, স্বাধীনভাবে ইইউ দেশগুলোতে নতুন অভিবাসন কেন্দ্রগুলো খোলা যেতে পারে। এই কেন্দ্রগুলো অভিবাসীদের যাচাই করে ঠিক করবে কারা সত্যিকারের শরণার্থী আর কারা অনিয়মিত অভিবাসী। অনিয়মিত অভিবাসীদের ফেরত পাঠানো হবে।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্মি জাহাজে অভিযানে মালিকপক্ষের আপত্তি
২০৩২ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চান প্রধানমন্ত্রী
জিম্মি জাহাজে অভিযানে ঢাকার অনুমতি চেয়েছিল ইইউ
রোহিঙ্গা খাতে দেশের বার্ষিক খরচ ১২০ কোটি টাকা : দুর্যোগ প্রতিমন্ত্রী
X
Fresh