• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

গোপনে ইউরেনিয়াম সমৃদ্ধ করছে পিয়ংইয়ং: মার্কিন গোয়েন্দা সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ জুন ২০১৮, ২৩:১৭

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে আবারও নেতিবাচক রিপোর্ট দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা। মার্কিন গোয়েন্দা সূত্র দাবি করেছে, পিয়ংইয়ং সম্প্রতি গোপন স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ জোরদার করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (৩০ জুন) টেলিভিশন চ্যানেল এনবিসি নিউজ এ তথ্য প্রকাশ করে।

স্যাটেলাইট ছবি থেকে দেখা যায়, উত্তর কোরিয়ার পরমাণু গবেষণা কেন্দ্র ইয়ংবিয়নে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ জোরদার করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, উত্তর কোরিয়া এখন আর কোনও হুমকি নয় বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করলেও বাস্তবতা ভিন্ন। এই ঘটনা ট্রাম্পের দাবির প্রতি বড় রকমের চ্যালেঞ্জ।

মার্কিন গোয়েন্দা সূত্র বলছে, যদিও উত্তর কোরিয়া পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রেখেছে। তবে তারা যে তাদের ভাণ্ডারে থাকা অস্ত্র কমিয়েছে কিংবা তারা তাদের অস্ত্র উৎপাদন বন্ধ রেখেছে, তার কোনও লক্ষণ নেই।

মার্কিন গোয়েন্দা সূত্র বলছে, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতারণা করার চেষ্টা করছে, সে বিষয়ে সুস্পষ্ট প্রমাণ রয়েছে।

উল্লেখ্য, গত ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে উত্তর কোরীয় নেতা কিম জং উন প্রতিশ্রুতি দিয়েছিলেন, পারমাণবিক সক্ষমতা লাভের লালিত স্বপ্নকে জলাঞ্জলি দিতে তারা প্রস্তুত। বহুল প্রত্যাশিত ওই বৈঠকের দু’দিন আগেই ‘পুঙ্গেরি পারমাণবিক স্থাপনা’ধ্বংস করে যুক্তরাষ্ট্রকে ইতিবাচক বার্তা দেন কিম। সে সময় কিমের এমন কর্মকাণ্ডের উচ্ছ্বসিত প্রশংসা করে ট্রাম্প বলেন, ‘উত্তর কোরিয়া এখন আর পারমাণবিক হুমকি নয়।’

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh