• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে প্রত্যাখ্যান করল জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ জুন ২০১৮, ২২:৫৮

জাতিসংঘের অভিবাসন এজেন্সি আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক পদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনীত ব্যক্তি কেন আইজ্যাকসকে প্রত্যাখ্যান করেছে সংস্থাটি।

১৯৫১ সালে প্রতিষ্ঠিত সংস্থাটির সবশেষ ৫০ বছরে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটলো। গত ৬৭ বছরে ১৯৬১ থেকে ১৯৬৯ মেয়াদ ছাড়া ১৭২ সদস্যের এই সংস্থার নেতৃত্বে থেকেছে আমেরিকানরা।

খ্রিস্টান দাতব্য সংস্থা স্যাম্যারিট্যান’স পার্স’র আমেরিকান নির্বাহী আইজ্যাকস মুসলিম বিরোধিতার দায়ে অভিযুক্ত, যা সংস্থাটির পক্ষে সমর্থনযোগ্য নয়। তিন পর্বের ভোটাভুটির পর তিনি বাদ পড়ে যান।

অন্যদিকে ভোটের লড়াইয়ে সংস্থাটির বর্তমান উপ-প্রধান লরা থম্পসনকে হারিয়ে মহাপরিচালক নির্বাচিত হয়েছেন পর্তুগিজ রাজনীতিবিদ এবং ইউরোপিয়ান ইউনিয়নের সাবেক কমিশনার অ্যান্তোনিও ভিতোরিনো।

২০১৬ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে যুক্ত হওয়া এই সংস্থার সদস্য রাষ্ট্র ১৭২ হলেও এই নির্বাচনে ভোট পড়েছে ১৪৩টি।

--------------------------------------------------------
আরও পড়ুন :‘শয়তান’র চেয়ে শক্তিশালী মিসাইল বানিয়েছে রাশিয়া
--------------------------------------------------------

বিশ্বের শীর্ষ অভিবাসন কর্মকর্তা বাছাইয়ে অভিবাসনের ক্ষেত্রে ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞা এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে ‘জিরো টলারেন্স’ নীতির কারণে ছোট ছোট ছেলেমেয়েরা বাবা-মা ছাড়া হওয়ার মতো বিষয়গুলো নেতিবাচক ভূমিকা পালন করেছে।

বিশ্বের বহুপাক্ষিক সংগঠনগুলোকে ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ প্রশাসনের আক্রমণ এবং আইওএম’র শরণার্থী পুনর্বাসন কার্যক্রমকে তুচ্ছ-তাচ্ছিল্য করাও আইজ্যাকসের প্রত্যাখ্যাত হওয়ার ক্ষেত্রে ভূমিকা পালন করেছে।

সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্টের পলিসি ফেলো জেরেমি কনিন্ডিক এক বিশ্লেষণে লিখেছেন, আইজ্যাকস প্রত্যাখ্যাত হওয়ার পর ট্রাম্প অর্থায়ন কমিয়ে দেন কিনা তা নিয়ে উদ্বিগ্ন আইওএম’র সদস্যরা।

তিনি আরও লিখেছেন, তাই বলে যুক্তরাষ্ট্র যখন বৈশ্বিক নেতৃত্ব থেকে সরে আসছে, বহুপাক্ষিক ব্যবস্থায় আঘাত হানছে, শরণার্থী ও অভিবাসীদের ওপর আক্রমণ করছে, তখন শুধু বেশি অর্থ দেয়ার জন্যই কি নেতৃত্ব পেতে পারে আইজ্যাকস?

আরও পড়ুন :

কে/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
মুখ খুলল রাশিয়া
যুদ্ধের দ্বারপ্রান্ত থেকে মধ্যপ্রাচ্যকে এখনই ফেরাতে হবে : জাতিসংঘ
X
Fresh