• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিরাপত্তা ছাড়পত্র ছাড়া মোদির কাছে যেতে পারবেন না মন্ত্রীরাও!

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ জুন ২০১৮, ১৬:৩৩
ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর মাওবাদী হামলা হতে পারে এমন আশঙ্কায় সতর্কবার্তা জারি হয়েছিল আগেই। এবার বিভিন্ন রাজ্যের কাছে পাঠানো বিশেষ বার্তায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিলো, প্রধানমন্ত্রীর ওপর হামলার আশঙ্কা ‘চরম পর্যায়ে’ পৌঁছেছে। তার সুরক্ষা বলয় আরও জোরদার করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নিরাপত্তায় থাকা স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি’র ছাড়পত্র না মিললে, মোদির ধারে কাছে সরকারি কর্মকর্তারা তো বটেই, যেতে পারবেন না মন্ত্রীরাও। খবর আনন্দবাজারের।

-----------------------------------------------------------------
আরও পড়ুন : দামেস্কে বিমানবন্দরের কাছে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা
------------------------------------------------------------------

কিন্তু হামলার ছক কাদের? এ নিয়ে সরাসরি কিছু জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বলা হয়েছে, ‘অজানা হুমকি’র কথা। যদিও এই মাসের প্রথম দিকেই নিষিদ্ধ সংগঠন সিপিআই(মাওবাদী)-র সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে মুম্বাই, নাগপুর ও দিল্লিতে ধরপাকড় চালিয়ে ৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ। আটককৃতদের মধ্যে ছিলেন দলিত নেতা সুধীর ধাওয়ালে, আইনজীবী সুরেন্দ্র গ্যাডলিং, মহেশ রাউত, সোমা সেন ও রোনা উইলসন।

পুনে পুলিশ দাবি করেছিল, মোদির ওপর হামলার ছকের কথা রোনা উইলসনের বাড়ি থেকে পাওয়া গোপন এক চিঠি থেকে জানা গিয়েছে। চিঠিতে বলা হয়েছিল, দেশের ১৫টি রাজ্যে বিজেপি ভালোই সরকার চালাচ্ছে। যদি ওরা এভাবে এগোয়, তাহলে আমাদের পক্ষে বিপদের কারণ হয়ে উঠবে। তাই মোদি যুগের অবসান ঘটানো দরকার। সেই চিঠির ওপর ভিত্তি করে পুনে পুলিশ দাবি করেছিল, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে যেভাবে আত্মঘাতী বিস্ফোরণে ছিন্নভিন্ন করে দেয়া হয়েছিল, ঠিক সেভাবেই মাওবাদীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপরেও হামলার চেষ্টা করছে। বিরোধীরা পুনে পুলিশের এই দাবিকে ‘আষাঢ়ে গল্প’ বলে উড়িয়ে দিয়েছিল ঠিকই, কিন্তু নিরাপত্তায় ফাঁক রাখতে রাজি নয় এসপিজি।

মোদির জন্য তৈরি করা সুরক্ষা নীতিতে স্পষ্ট করে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আগে সরকারি কর্মকর্তাদের তল্লাশি চালানো হবে। তল্লাশির হাত থেকে রেহাই মিলবে না মন্ত্রীদেরও। সামনেই লোকসভা নির্বাচন। গত নির্বাচনে একাধিক রোড-শো করে প্রচারে ঝড় তুলেছিলেন মোদি। কিন্তু ‘অজানা হুমকি’ থাকায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় চাইছে, রোড-শো থেকে মোদিকে দূরে রাখতে। নইলে বিপদ হতে পারে।

কয়েক দিনের মধ্যে ঝাড়খণ্ড, উড়িষ্যা, পাঞ্জাব সফরে যেতে পারেন নরেন্দ্রে মোদি। তার আগে মোদির নিরাপত্তা ফাঁকফোকর দূর করতে গিয়ে ঘুম ছুটেছে এসপিজি’র।

আরও পড়ুন :

খুনের অভিযোগে মেক্সিকোতে এক শহরের সব পুলিশ গ্রেপ্তার

যমজ সন্তানের বাবা হচ্ছেন প্রিন্স হ্যারি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের নির্বাচন কেন্দ্রিক পরিস্থিতি নিয়ে যে মন্তব্য করল জাতিসংঘ
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
X
Fresh