• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিরিয়ার দক্ষিণাঞ্চলে যুদ্ধ বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৮, ১২:৫৫

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস রাশিয়া, যুক্তরাষ্ট্র ও জর্দান সমর্থিত অস্ত্রবিরতি চুক্তি অনুযায়ী সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবিলম্বে যুদ্ধ বন্ধের জন্য শুক্রবার সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানি দুজারিকের বরাত দিয়ে খবরটি জানায় চ্যানেল নিউজ এশিয়া ও বার্তা সংস্থা এএফপির।

গুতেসের জানান, সিরীয় সরকারি বাহিনীর অতি সাম্প্রতিক আগ্রাসনের ঘটনায় তিনি সেখানকার বেসামরিক লোকদের জন্য ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

তিনি আরও জানান, এই পরিস্থিতি আঞ্চলিক নিরাপত্তার জন্য ‘বড় ধরনের হুমকি’। তিনি ‘অবিলম্বে এই সামরিক অভিযান বন্ধের আহ্বান’ জানিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব অস্ত্রবিরতি চুক্তি ‘অগ্রাধিকার ভিত্তিতে’ মেনে চলার আহ্বান জানান।

--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানের ৯০ জন হিন্দুকে নাগরিকত্ব দিল ভারত
--------------------------------------------------------

জাতিসংঘের মার্কিন দূত নিকি হ্যালেই সিরিয়াকে অস্ত্রবিরতি চুক্তি মেনে চলতে চাপ দেয়ার জন্য মিত্র দেশ রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পাম্পেও সাথে গুতেরেসের বৈঠকের কথা রয়েছে।

প্রেসিডেন্ট বাশার আল আসাদ সিরিয়ার দক্ষিণাঞ্চলের বিদ্রোহী দখলকৃত এলাকাকে পুনরায় নিয়ন্ত্রণে নিয়ে চাইছে।

ব্রিটেন ভিত্তিক মানবিধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, বিগত তিন দিন ধরে দারার পূর্বাঞ্চলে ব্যাপক বোমা ও গোলা বর্ষণ করা হচ্ছে। এতে করে হাজার হাজার বেসামরিক লোক প্রাণভয়ে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে।

গত বছর জর্দান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র জর্দান ও ইসরাইল সীমান্তবর্তী অঞ্চলটিতে এই অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হয়। যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে জানিয়েছে, সিরিয়ার সরকারি বাহিনীর বিমান হামলা, গোলাবর্ষণ ও ব্যারেল বোমার কারণে ওই এলাকার ১০ হাজারের বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে।

আরও পড়ুন :

কেএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা জাতিসংঘ মহাসচিবের
X
Fresh