• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কন্যা সন্তানের মা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ জুন ২০১৮, ১৫:৪৫

মা হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। অকল্যান্ডের একটি হাসপাতালে জন্ম নেয় তার প্রথম সন্তান। কন্যা সন্তানের জননী হবার পর এক টুইট বার্তায় নবাগত সন্তানের ছবি দিয়ে নিজেদের খুশির কথা জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী। খবর দ্য গার্ডিয়ান।

ছয় সপ্তাহের মাতৃত্ব-কালীন ছুটি নিয়েছিলেন ৩৭ বছর বয়সী জাসিন্ডা আরডার্ন। বিশ্বে নারী সরকার প্রধানদের মধ্যে তিনিই দ্বিতীয়, যিনি নেতৃত্বে থাকা অবস্থায় মা হলেন।

উল্লেখ্য, এর আগে ১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় কন্যা সন্তানের মা হয়েছিলেন বেনজির ভুট্টো।
----------------------------------------------------------------------
আরও পড়ুন : মিয়ানমারে ‘ধর্ষণ’ আতঙ্কে গার্মেন্টসের নারীরা
---------------------------------------------------------------------

নিউজিল্যান্ডে ১৮৫৬ সালের পর কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন জাসিন্ডা আরডার্ন। গত অক্টোবরে তিনি বামপন্থী জোটের সরকার গঠন করেন।

এর আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ইনস্টাগ্রামে তার অন্তঃসত্ত্বার কথা বলেছিলেন।

১৮৫৬ সালের পর থেকে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন জাসিন্ডা আরডার্ন। গত অক্টোবরে তিনি কেন্দ্রীয় বাম (সেন্টার লেফট) জোটের দায়িত্ব পান ।

গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে আরডার্নের লেবার পার্টি দ্বিতীয় অবস্থানে ছিল। ওই নির্বাচনে কোনো দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে পারেনি। নিউজিল্যান্ড ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটারের সমর্থন নিয়ে সরকার গঠন করেন জাসিন্ডা আরডার্ন।

প্রধানমন্ত্রী হবার মাত্র ছয় দিন আগে আরডার্ন জানতে পারেন তিনি অন্তঃসত্ত্বা। এটি তার জন্য দারুণ খবর ছিল। আর সব মায়ের মতো তিনিও এ নিয়ে উচ্ছ্বসিত ছিলেন।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh