• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বিশ্বকাপ মাঠে খোলামেলা পোশাকে ইরানের কট্টর নারীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ জুন ২০১৮, ২৩:২৭

রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে গিয়ে খেলা দেখার অভিজ্ঞতা হলো ইরানের নাগরিক কিয়ানা ও পারিয়ার। ২২ বছরের এই দুই তরুণী এর আগে কখনও মাঠে বসে খেলা দেখেননি। মাঠে গিয়ে খেলা দেখাটা তাদের কাছে অনেকটাই ইতিহাস গড়ার মতো। এই দুই তরুণী বলেন, নিজেদের দেশে মাঠে বসে খেলা দেখতে পারেন না বলেই রাশিয়ায় পাড়ি জমিয়েছেন। খবর দ্য টেলিগ্রাফ।

এ নিয়ে পারিয়া বলেন, খেলা দেখার আগ্রহ আমার ছেলেবেলা থেকেই। তবে নিজেদের দেশে সেই ইচ্ছে তো আর পূরণ হবার নয়। তার পরেও ছেলে বন্ধুদের সঙ্গে ঝুঁকি নিয়ে খেলা দেখতে মাঠে যাই। খেলা দেখতে গিয়ে আটক হয়ে কারাভোগও করেছি।

তিনি আরও বলেন, গত মার্চের ঘটনা। অনেকের কাছেই শুনলাম, নারীরা নাকি রাখঢাক করে মাঠে গিয়ে খেলা দেখতে পারছে। আমিও খেলা দেখার জন্য ছেলেবন্ধুর কাছে বায়না ধরি। একপর্যায়ে ছেলেদের মতো মেকাপ নিয়ে মাঠে গিয়ে ধরা পড়ি। সেই ঘটনার কারণে খেলা দেখার ইচ্ছে মাটিচাপা পড়তে পারে না। ওই সময় আমরা ২৯ জন নারী আটক হয়েছিলাম। পরে সিদ্ধান্ত নিয়ে রাখি, দেশের বাইরে গিয়ে হলেও মাঠে বসে খেলা দেখার ব্যাপারে। ছোটবেলা থেকে বাড়িতে বসে টেলিভিশনে খেলা দেখেছি। এবার মাঠে বসে খেলা দেখলাম। ইরানের খেলাও মাঠে বসে দেখেছি। ১১ হাজার মাইল পাড়ি দেয়াটা কোনও ব্যাপারই না। এখানে নারী-পুরুষ মিলে ইরানের ৩০ হাজার ফ্যান রয়েছে। তার মধ্যে ১০ হাজার নারী।

ইরানের জার্সি ও হাফ প্যান্ট পরার ব্যাপারে পারিয়া বলেন, এখানে আমরা যে পোশাকে এসেছি, দেশে সে পোশাকে বাইরে বের হতে পারি না। তবে আমরা কিন্তু ঘরের মধ্যে এ ধরনের পোশাক পরে খেলা দেখি।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীলঙ্কার বিপক্ষে নামার আগে যে বার্তা সাকিবের
আবারও নেতৃত্বে ফিরছেন বাবর আজম!
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
X
Fresh