• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুদ্ধের দ্বারপ্রান্তে গাজা : জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুন ২০১৮, ১০:০০

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সংঘাত বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে অবরুদ্ধ গাজা উপত্যকা এখন যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। তিনি ২০১৪ সালের যুদ্ধবিরতি মেনে চলতে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর পার্সটুডের।

গত ৩০ মার্চ থেকে গাজা উপত্যকায় চলমান ‘মার্চ অব রিটার্ন’র ওপর ইসরায়েলের তাজা গুলি ব্যবহারের ঘটনায় জাতিসংঘ মহাসচিব গভীর দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, ইসরায়েলের সেনাদের সর্বোচ্চ সংযমের পরিচয় দেয়ার দায়িত্ব রয়েছে। তিনি আরও বলেছেন, শিশু হত্যা এবং সুস্পষ্টভাবে চিহ্নিত সাংবাদিক ও নার্স হত্যার ঘটনা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সাংবাদিক ও নার্সদেরকে মৃত্যু বা আহত হওয়ার কোনও ভয় ছাড়াই তাদেরকে দায়িত্ব পালন করতে দিতে হবে।

------------------------------------------------------------------------
আরও পড়ুন : জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ছাড়লো যুক্তরাষ্ট্র
------------------------------------------------------------------------

পাশাপাশি তিনি হামাসকেও সংযম দেখানোর আহ্বান জানান। এছাড়া গাজায় ইসরায়েলি হত্যাকাণ্ডের বিষয়ে আবারও তদন্তের দাবি জানান জাতিসংঘ মহাসচিব। অ্যান্তোনিও গুতেরেসের এসব মন্তব্যের বিষয়ে এখনও কোনও জবাব দেয়নি ইসরায়েল।

ইসরায়েল-গাজা সীমান্তে ৩০ মার্চের বিক্ষোভ শুরু হওয়ার পর এখন পর্যন্ত ১৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছেন আরও ১৩ হাজার মানুষ। গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, হতাহতের অধিকাংশই নিরস্ত্র ছিল। গেলো এপ্রিলে ওই বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় দুই ফিলিস্তিনি সাংবাদিক নিহত হন। এছাড়া গেলো মে ও জুন মাসে ২১ বছর বয়সী রাজানসহ দুই চিকিৎসাকর্মী নিহত হয়েছেন।

আরও পড়ুন : ৭ লাখ রোহিঙ্গাকে প্রাণে বাঁচিয়েছে বাংলাদেশ: বার্নিকাট

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh