• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প-কিম সম্মেলন শীতল যুদ্ধের অবসান ঘটাবে: দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন ২০১৮, ১৮:২৬
ফাইল ছবি

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, ট্রাম্প-কিমের বৈঠকের মধ্য দিয়ে শীতল যুদ্ধের সমাপ্তি ঘটবে। এসময় তিনি উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক সম্মেলনের সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, আমি আমার হৃদয় থেকে শুভেচ্ছা এবং উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক সম্মেলনের সাফল্যকে স্বাগত জানাচ্ছি।

তিনি বলেন, ১২ জুনের সেন্টোসা চুক্তি একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে বিবেচিত হবে কেননা এটা বিশ্বের সবশেষ শীতল যুদ্ধের অবসান ঘটাবে।

উত্তর কোরিয়ার নেতার সঙ্গে বৈঠকের পর প্রেসিডেন্ট ট্রাম্পকে খুব আত্মবিশ্বাসী মনে হয়েছে। এসময় তিনি বলেন, আমার মনে হয়েছে উত্তর কোরিয়ার নেতা পরমাণু কর্মসূচি প্রত্যাহার করে তার দেশকে দুর্বৃত্ত রাষ্ট্র থেকে বিশ্ব সম্প্রদায়ের একটি সম্মানজনক সদস্য হিসেবে নিজেদের তুলে ধরবে।

তবে এই অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে উত্তর কোরিয়া কী ধরনের পদক্ষেপ নেবে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি ট্রাম্প। তাছাড়া উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচির ব্যাপারে প্রতিশ্রুতি রক্ষা করছে যুক্তরাষ্ট্র সেটি কীভাবে নিশ্চিত করবে তাও স্পষ্ট করেননি ট্রাম্প।

এদিকে ট্রাম্প ঘোষণা দিয়েছেন যে, যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার সঙ্গে নিয়মিতভাবে আয়োজন করা যৌথ সামরিক মহড়া বন্ধ করে দেবে। নিয়মিত এসব সামরিক মহড়ার কারণে ক্ষুব্ধ ছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার সঙ্গে তার ভাষায় যে আশাব্যঞ্জক পরিস্থিতি তৈরি হয়েছে সেসময় এ ধরনের মহড়া ‘বেশ উস্কানিমূলক’ এবং ‘অনুচিত’ বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প বলেন, এই মহড়া বন্ধ করলে টাকাও বাঁচবে।

তবে ট্রাম্পের এ ধরনের ঘোষণায় অবাক হয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। মুনের অফিস থেকে যে বিবৃতি প্রকাশ করা হয়েছে সেখানে বলা হচ্ছে, প্রেসিডেন্ট ট্রাম্প ঠিক কী বলছেন বা তার উদ্দেশ্য কী সেটি এই মুহূর্তে আমাদের বুঝতে হবে। তবে আমরা মনে করি ভালো আলোচনার জন্য বিভিন্ন সমাধানের দিকে এগিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সব জল্পনা-কল্পনার অবসান, শাকিবের ‘তুফান’-এ চঞ্চল
দক্ষিণ কোরিয়ার নির্বাচন পর্যবেক্ষণে যাচ্ছেন সিইসি
দক্ষিণ কোরিয়ায় যেতে ইচ্ছুকদের জন্য সুসংবাদ
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
X
Fresh