• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিঙ্গাপুরে যাওয়ার পথে কিমকে নিরাপত্তা দেবে চীন

আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ জুন ২০১৮, ২২:৪১
ফাইল ছবি

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সিঙ্গাপুর যাওয়ার পথে নিরাপত্তা দেবে চীনের বিমান বাহিনী। আগামী ১২ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নজিরবিহীন এক বৈঠকের জন্য কিমের সিঙ্গাপুর যাওয়ার কথা রয়েছে। খবর পার্সটুডে, সাউথ চায়না মর্নিং পোস্টের।

দক্ষিণ কোরিয়ার বিমান বাহিনীর এক কর্মকর্তা বলেছেন, সিঙ্গাপুরে যাওয়ার পথে কিমকে নিরাপত্তা দেয়ার লক্ষ্য জঙ্গি বিমান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে চীনের বিমান বাহিনী। তিনি বলেন, বৈঠকে যাওয়ার পথে কিমকে নিরাপত্তা দিবে চীনা বিমান। পাশাপাশি আমেরিকাকে এ কথাও হয়তো স্মরণ করিয়ে দেবে যে পিয়ংইয়ংয়ের পাশেই রয়েছে বেইজিং।

হংকংভিত্তিক দৈনিকটির খবরে বলা হচ্ছে, ট্রাম্প-কিম বৈঠকের আগে পিয়ংইয়ংয়ের ওপর প্রভাব আরও বিস্তার করতে চাইছে চীন। আর এরমধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়াকে একটি বার্তাও দিতে চাইছে বেইজিং। আর সেটি হচ্ছে যে পিয়ংইয়ংয়ের প্রতি তাদের জোরালো সমর্থন রয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাশিয়াকে জি-সেভেনে পুনরায় অন্তর্ভুক্ত করা উচিত: ট্রাম্প
--------------------------------------------------------

এদিকে দক্ষিণপূর্ব এশিয়া শহর রাষ্ট্রে পৌঁছানোর জন্য কিম কোন রুট ব্যবহার করবেন সেটি এখনও অজানা। তবে কিম পরিবারের নিরাপত্তার সঙ্গে পরিচিত সূত্রগুলো জানাচ্ছে, উত্তর কোরিয়ার নেতার নিরাপত্তার জন্য ‘অতিরিক্ত সতর্ক’ থাকবে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ান সুপ্রিম গার্ড কমান্ড ইউনিটের সাবেক কর্মকর্তা লি ইউন-কেওল বলেন, সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার প্রধান নিরাপত্তা উদ্বেগ হচ্ছে নিরাপত্তা রক্ষীর সংখ্যা এবং কিমের ভ্রমণ রুট। কিম পরিবারের নিরাপত্তা দায়িত্বে থাকা এই ইউনিট ছেড়ে ২০০৫ সালে দক্ষিণ কোরিয়া পালিয়ে যাওয়া এই কর্মকর্তা আরও বলেন, নিরাপত্তা নিশ্চিত করতে কিম সম্ভবত সিঙ্গাপুর যেতে চীনের আকাশসীমা ব্যবহার করবে। যাতে তিনি সিঙ্গাপুরে যাওয়ার পথে চীনের নিরাপত্তা পেতে পারেন।

এর আগে গেলো মঙ্গলবার (৫ জুন) হোয়াইট জানায়, সিঙ্গাপুরের দক্ষিণাঞ্চলীয় সেন্টোসা দ্বীপে বৈঠকটি হবে। তারা জানায়, বৈঠকের স্থান হিসেবে সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের কাপেল্লা হোটেলকে বেছে নেয়া হয়েছে। এদিকে বৈঠককে সামনে রেখে সিঙ্গাপুর সরকার দেশের মধ্যাঞ্চলকে আগামী ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ‘বিশেষ এলাকা’ হিসেবে ঘোষণা করেছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খাদ্য নিরাপত্তা টেকসই করতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান কৃষিমন্ত্রীর
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
ঋণ করে খাবার কিনছেন দেশের ৪ কোটি মানুষ
X
Fresh