• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সঙ্গে মিয়ানমারের চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ জুন ২০১৮, ১৪:২১

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে মিয়ানমার ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এবং উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি একটি চুক্তিতে সই করেছে। গেলো বছরের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরু করলে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে। খবর ইউএনবি, সিএনএনের।

এর আগে গেলো সপ্তাহে মিয়ানমার ও জাতিসংঘ রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে কাজ করার ব্যাপারে একমত হয়েছিল।

১ জুন (বৃহস্পতিবার) জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, রোহিঙ্গাদের আগের বাসস্থানে ফেরাতে ‘স্বেচ্ছা, নিরাপদ, মর্যাদাপূর্ণ ও দীর্ঘমেয়াদী’ পরিবেশ তৈরিতে উভয়পক্ষ একমত হয়েছে।

এরই ধারাবাহিকতায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সঙ্গে মিয়ানমার এই চুক্তি সই করলো। এই চুক্তি অনুযায়ী রাখাইন রাজ্যে গেলো বছরের আগস্টে সহিংসতা শুরু হওয়ার পর প্রথমবারের মতো ইউএনএইচসিআর ও ইউএনডিপি প্রবেশের অনুমতি পাবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : সিঙ্গাপুরের কাপেল্লা হোটেলে ট্রাম্প-কিম বৈঠক
--------------------------------------------------------

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ধর্ষণ, হত্যা, নির্যাতন এবং রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দেয়ার অভিযোগ রয়েছে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র বলছে, মিয়ানমার সেনাবাহিনী সেখানে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য গত নভেম্বরে বাংলাদেশ ও মিয়ানমার সম্মত হয়। কিন্তু রোহিঙ্গা শরণার্থীরা বলছেন, আন্তর্জাতিক তদারকি ছাড়া তাদের জীবন আবারও সংকটাপন্ন হতে পারে।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বে প্রতিদিন ১০০ কোটি টন খাবার নষ্ট হয় : জাতিসংঘ
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
২৭ মার্চ : ইতিহাসে আজকের এই দিনে
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh