• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

গরমে যুক্তরাজ্যের একটি স্কুলে ছেলেদের প্যান্টের বদলে স্কার্ট!

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ জুন ২০১৮, ২৩:৩৩

যুক্তরাজ্যের একটি স্কুল জানিয়েছে, গরমের মাসে যেসব ছেলেদের প্যান্ট পরতে সমস্যা হয়, তাদের উচিত ‘লিঙ্গ-নিরপেক্ষ’ ইউনিফর্ম নীতির অংশ হিসেবে স্কার্ট পরা। অক্সফোর্ডশায়ারের চিলটার্ন এজ হাইস্কুল ছেলেদের হাফপ্যান্ট পরা নিষিদ্ধ করেছে। শিক্ষাপ্রতিষ্ঠানটি বলছে, যেসব ছেলেরা প্যান্ট পরতে চায় না তাদের অবশ্যই স্কার্ট পরতে হবে। খবর ডেইলি মেইলের।

চলতি শিক্ষা বছরের শুরুতে ‘আরও আনুষ্ঠানিক’ ইউনিফর্ম হিসেবে প্যান্ট বা স্কার্ট পরার নিয়ম চালু করে সনিং কমনের স্কুলের নেতারা। স্কুল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে একজন শিক্ষার্থীর বাবা অ্যালেস্টার ভিন্স-পোর্টেয়াস জানতে চান যে, তার ছেলে দর্জি দিয়ে বানানো হাফপ্যান্ট পরতে পারবে কিনা? তবে স্কুল জানায় যে, এটি ইউনিফর্মের অংশ নয়। ভিন্স-পোর্টেয়াসকে আরও জানানো হয় যে, ইউনিফর্ম নীতি এখন ‘লিঙ্গ-নিরপেক্ষ’ এবং ছেলেরা চাইলে অবশ্যই স্কার্ট পরতে পারবে।

তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা যাতে আরও বেশি স্বাছন্দ্যবোধ করতে পারে সেজন্য স্কুলগুলো লিঙ্গ-নিরপেক্ষ নীতি গ্রহণ করছে। অনেক স্কুল এখন বলছে যে, স্কার্ট ও প্যান্ট দুটোই উভয় লিঙ্গের শিক্ষার্থীরা পরতে পারবে। সমতা আইন অনুযায়ী, তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের বৈষম্য থেকে রক্ষায় স্কুলের দায়িত্ব রয়েছে।

এদিকে যুক্তরাজ্যের সেনাবাহিনী জানিয়েছে, তারা তাদের সদরদপ্তরে লিঙ্গ-নিরপেক্ষ টয়লেট স্থাপন করেছে। শুধু তাই নয়, হ্যাম্পশায়ারের অ্যানডেভারে টয়লেট থেকে ‘নারী’ ও ‘পুরুষ’ সম্বলিত লেখা সরিয়ে ফেলা হয়েছে। যুক্তরাজ্যজুড়ে লিঙ্গ সমতার লক্ষ্যে যে পরিবর্তন হচ্ছে সেটিই সেনাবাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দেখা যাচ্ছে।

এমনকি ‘অন্তর্ভুক্তিমূলক ও বৈচিত্র্যপূর্ণ’ পরিবেশ সৃষ্টিতে ব্যর্থ হলে পদোন্নতি আটকে দেয়া হবে বলে অফিসারদের সতর্ক করে দিয়েছেন প্রধানরা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে স্বস্তি পেতে কাঁচা আমের ললি
গরমে নয়, নড়বড়ে কাঠের স্লিপার ও নাট-বল্টুর ত্রুটিতে ট্রেন দুর্ঘটনা
আলুর দাম কমলেও পেঁয়াজের বাজার গরম
গরমিল পাওয়া গেলেই হাসপাতাল বন্ধ : স্বাস্থ্যমন্ত্রী
X
Fresh