• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ফিলিস্তিনি নার্সের জানাজায় হাজারও মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন ২০১৮, ১৫:৫৪

ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত স্বেচ্ছাসেবী নার্স রাজান আল-নাজ্জারের জানাজায় হাজার হাজার মানুষ অংশ নিয়েছে। শুক্রবার খান ইউনিসের কাছে সেবা দেয়ার সময় গাজা স্বাস্থ্য মন্ত্রণালয়ের হয়ে কাজ করা ২১ বছর বয়সী এই নার্সের বুকে গুলি লাগে। খবর দ্য নিউ আরবের।

অ্যাম্বুলেন্স ও মেডিকেল কর্মীরা ওই জানাজায় অংশ নিয়েছে। এসময় রাজানের বাবা তার রক্তমাখা মেডিকেলের জ্যাকেট হাতে ধরে রেখেছিলেন। তাকে হত্যার ঘটনায় ফিলিস্তিনিরা ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধের ঘোষণা দেন।

এ ঘটনাকে ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী জাওয়াদ আওয়াদ যুদ্ধাপরাধ হিসেবে বর্ণনা করেছেন। এসময় তিনি নির্যাতিত ফিলিস্তিনিদের সমর্থনে অবিলম্বে পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান।

চলতি বছরের ৩০ মার্চ থেকে মাতৃভূমিতে প্রত্যাবর্তনের দাবিতে ইসরায়েল সীমান্তে ব্যাপক বিক্ষোভ দেখিয়ে আসছেন। ১৯৪৮ সালে যুদ্ধের সময় তারা সেখান থেকে পালিয়ে গিয়েছিল বা তাদের বের করে দেয়া হয়েছিল। ওই বিক্ষোভ শুরু হওয়ার পর এখন পর্যন্ত ১২৩ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় ১৩ হাজার মানুষ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরি জানিয়েছেন, ওই জানাজার পর বেশ কয়েকজন গাজাবাসী খান ইউনিসের পূর্ব এলাকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী অবশ্য দাবি করেছে, দক্ষিণ গাজার সীমান্ত দিয়ে ‘একটি সন্ত্রাসী সেল’ অনুপ্রবেশ করেছে। সেনাবাহিনী ফিলিস্তিনিদের লক্ষ্য করে গুলি ছুঁড়লে তারা ফিরে যায়।

এদিকে জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত নিকলয় ম্লেডেনভ এক টুইটার বার্তায় বলেন, শক্তি প্রয়োগের ক্ষেত্রে ইসরাইলকে আরও সংযত হওয়া উচিত। হামাসেরও উচিত সীমান্তের ঘটনাবলী প্রতিরোধ করা। চিকিৎসাকর্মীরা হত্যার জন্য টার্গেট হতে পারে না।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দাদার জানাজায় যাওয়ার পথে প্রাণ গেল রিপনের
সংগীতশিল্পী খালিদের মরদেহ গোপালগঞ্জে, দুপুরে জানাজা
সংসদ ভবনে এমপি আব্দুল হাইয়ের জানাজা অনুষ্ঠিত
আজ বাদ জোহর সাদি মহম্মদের জানাজা
X
Fresh