• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হোয়াইট হাউজে ট্রাম্পের প্রথম ইফতার

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন ২০১৮, ১২:০৬

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো হোয়াইট হাউজে ইফতার আয়োজন করছেন। গেলো বছর হোয়াইট হাউজে আসার পর ঐতিহ্য ভেঙ্গে ইফতার দেয়া থেকে বিরত থাকেন ডোনাল্ড ট্রাম্প। খবর দ্য হিলের।

শনিবার পলিটিকো পত্রিকা জানায়, আগামী বুধবার ৬ জুন এই ইফতার অনুষ্ঠিত হবে। ঐতিহ্যগতভাবে প্রেসিডেন্ট ইফতার আয়োজন করলেও গেলো বছর রীতি ভেঙ্গে এটা দেয়া বন্ধের বিতর্কিত সিদ্ধান্ত নেন ট্রাম্প।

প্রায় দুই দশকের ঐতিহ্য অনুযায়ী মার্কিন প্রেসিডেন্টরা পবিত্র রমজানে হোয়াইট হাউসে ইফতার ও নৈশভোজের আয়োজন করে আসছিলেন। প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময় থেকে হোয়াইট হাউসে মুসলমানদের সম্মানে এই আয়োজন হয়ে আসছিল। তারপর জর্জ ডব্লিউ বুশ এবং বারাক ওবামাও ইফতার আয়োজন করেছিলেন।

হোয়াইট হাউসের ইফতার ও নৈশভোজে আমেরিকার প্রভাবশালী মুসলমান নেতারা, কূটনৈতিক মিশনের লোকজনসহ আইনপ্রণেতারা যোগ দিয়ে থাকেন।

অতীতে মুসলিমদের নিয়ে বিভিন্ন মন্তব্য করে সমালোচিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এমনকি মুসলমান অধ্যুষিত কয়েকটি দেশের মানুষদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়ে সমালোচনার জন্ম দিয়েছেন রিপাবলিকান এই প্রেসিডেন্ট।

এর আগে রমজানের শুরুতে বার্তা দিয়েছিলেন ট্রাম্প। সেখানে তিনি বলেন, আমেরিকার সমাজ জীবনে ধার্মিকতায় রমজান আমাদের মুসলিমদের প্রাচুর্যতার কথা স্মরণ করিয়ে দেয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
পথ হারিয়েছে আমেরিকা : ট্রাম্প
X
Fresh