• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘গসিপ’ বন্ধে উগান্ডায় ফেসবুক-টুইটারের ওপর কর!

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন ২০১৮, ২৩:৪০

মানুষজনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর কর বসাতে একটি আইন পাস করেছে উগান্ডার পার্লামেন্ট। এর ফলে আফ্রিকার এই দেশের মানুষদের ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবার ও টুইটার ব্যবহারে প্রতিদিন গুনতে হবে ২০০ শিলিং। যা মার্কিন টাকার হিসেবে পাঁচ পয়সা। খবর বিবিসি, সি নেটের।

সোশ্যাল মিডিয়া মানুষজনকে খোশগল্পের প্রতি উৎসাহ যোগাচ্ছে এমন যুক্তি দেখিয়ে এই আইনের সমর্থন ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ইয়োউয়েরি মুসেভেনি।

আগামী ১ জুলাই থেকে দেশটিতে নতুন এই আইন কার্যকর হবে। তবে এটি কীভাবে বাস্তবায়ন করা হবে সেটি নিয়ে ধোঁয়াশা রয়েছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : ভোগের মডেল হয়ে সমালোচনার মুখে সৌদি প্রিন্সেস
--------------------------------------------------------

নতুন আবগারি শুল্ক (সংশোধিত) বিলে আরও অন্যান্য সার্ভিসের ওপর করারোপের কথা বলা হয়েছে। যেমন মোবাইলে অর্থ লেনদেনের মোট মূল্যের ওপর শতকরা ১ ভাগ করারোপের কথা বলা হয়েছে নতুন এই আইনে। এমনিতেই খুব একটা ব্যাংকিং সেবা ব্যবহার করেন না উগান্ডার মানুষজন। তাই সুশীল সমাজের অভিযোগ যে নতুন আইনের কারণে ক্ষতির মুখে পড়বে উগান্ডার গরিবরা।

এদিকে উগান্ডার প্রেসিডেন্ট মুসেভেনি গেলো মার্চ থেকেই এই আইনের ব্যাপারে দেশটির অর্থমন্ত্রীকে চাপ দিয়ে যাচ্ছেন। এমনকি তিনি অর্থমন্ত্রী মাতিয়া কাসাইজাকে এ বিষয়ে চিঠিও লিখেন। প্রেসিডেন্ট তার চিঠিতে লিখেন, সোশ্যাল মিডিয়া থেকে যে রাজস্ব পাওয়া যাবে তা ‘ওলুগামবো বা গসিপিংয়ের পরিণতির সঙ্গে খাপ খাওয়াতে’ দেশকে সহায়তা করবে।

যদিও উগান্ডার অর্থ প্রতিমন্ত্রী ডেভিড বাহাতি পার্লামেন্টে বলেছেন, ক্রমবর্ধমান জাতীয় ঋণ পরিশোধে কর বৃদ্ধি প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh