• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ভোগের মডেল হয়ে সমালোচনার মুখে সৌদি প্রিন্সেস

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন ২০১৮, ২২:২৪

সম্প্রতি বিশ্ববিখ্যাত ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদের মডেল হয়েছেন সৌদি প্রিন্সেস হায়ফা বিনতে আব্দুল্লাহ আল সৌদ। ওই ছবিতে দেখা গেছে যে, তিনি একটি গাড়ির স্টিয়ারিং ধরে বসে আছেন। আর এ নিয়েই শুরু হয়েছে চরম বিতর্ক। কেননা ম্যাগাজিনটি এমন এক সময় এই ছবি প্রকাশ করলো, যখন সৌদিতে নারী আন্দোলনকারীদের ব্যাপকভাবে ধরপাকড় চলছে। খবর দ্য গার্ডিয়ান, বিবিসির।

প্রচ্ছদের ওই ছবিতে দেখা গেছে, একটি লাল রঙের হুড খোলা গাড়ির স্টিয়ারিং ধরে বসে আছেন প্রিন্সেস। তার পরনে ছিল সাদা রঙের পোশাক, হাতে চামড়ার কালো দস্তানা এবং পায়ে হাই হিল জুতা। আরব অঞ্চলে ভোগ ম্যাগাজিনের যে সংস্করণ প্রকাশ করা হয়, শুধু তাতেই দেখা গেছে প্রিন্সেসকে। আরবের জুন সংস্করণে এ ছবিটি প্রকাশ করা হয়।

‘নতুনত্বে বিশ্বাসী সৌদি নারীদের’ উদ্দেশ্যে প্রচ্ছদটি উৎসর্গ করা হয়। পাশাপাশি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের উচ্ছ্বসিত প্রশংসা করেছে ম্যাগাজিনটি। যুবরাজ ‘কঠোর রক্ষণশীল’ বলে পরিচিত সৌদি আরবের কঠোর সামাজিক বিধিনিষেধ একের পর এক শিথিল করে দিচ্ছেন। ধর্মীয় পুলিশদের ক্ষমতাও খর্ব করেছেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন : আইএস সংশ্লিষ্টতায় মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ১৫
--------------------------------------------------------

এদিকে ব্যাপক সমালোচনার মুখে ভোগ ম্যাগাজিন প্রচ্ছদে একজন প্রিন্সেসের ছবি প্রকাশের ব্যাপারে তাদের অবস্থান ধরে রেখেছে।

চলতি মাসের ২৪ তারিখ সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। তবে ওই নিষেধাজ্ঞা বিপক্ষে সোচ্চার প্রায় এক ডজন নারী অধিকারকর্মী ও তাদের সমর্থকদের সম্প্রতি গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ।

আর সমালোচনা মূলত এ কারণেই। কারণে ওই আন্দোলনকর্মীদের অনেকেই এখনও কারাবন্দি। এমতাবস্থায় এ ধরনের প্রচ্ছদ কাঁটা গায়ে নুনের ছিটার মতো।

ভোগ ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে সৌদি রাজকন্যা বলেন, আমাদের দেশে কিছু রক্ষণশীল মানুষ আছেন যারা পরিবর্তনে ভয় পান। আর এমন অনেক মানুষ শুধু এ জন্যই পরিচিত। তবে ব্যক্তিগতভাবে প্রবল আগ্রহের সঙ্গে আমি এ ধরনের পরিবর্তনকে সমর্থন করি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh