• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘে ফিলিস্তিনিদের রক্ষার প্রস্তাবে ভেটো দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন ২০১৮, ১৮:২৮
ফাইল ছবি

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ফিলিস্তিনিদের রক্ষার বিষয়ে নিরাপত্তা পরিষদে তোলা প্রস্তাবে কোনও প্রশ্ন ছাড়াই আমেরিকা ভেটো দেবে। কুয়েতের তোলা এ প্রস্তাবের ওপর ভোট অনুষ্ঠানে দেরি করার পর নিরাপত্তা পরিষদ শেষপর্যন্ত আজ শুক্রবার আরও পরের দিকে ভোটাভুটিতে যাবে। খবর পার্সটুডের।

মার্কিন দূত নিকি হ্যালি প্রস্তাবটিকে একপেশে এবং নৈতিকভাবে দেউলিয়া বলে মন্তব্য করেন। প্রস্তাবটি ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যকার কথিত শান্তি প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করবে বলেও তিনি দাবি করেন।

হ্যালি তার ভাষায় আরও বলেন, কুয়েতের তোলা প্রস্তাবে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস সম্পর্কে একটি কথাও নেই। অথচ এই হামাস গাজা উপত্যকার বর্তমান সহিংসতার জন্য প্রধানত দায়ী। প্রস্তাবে অতিরিক্ত বলপ্রয়োগ ও ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে সামরিক শক্তি ব্যবহারের জন্য ইসরায়েলের সমালোচনা করা হয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে হামাস নির্বিচারে ৭০টি রকেট ছুঁড়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানে শপথ নিলেন তত্ত্বাবধায়ক সরকার প্রধান
--------------------------------------------------------

মার্কিন এই দূত বলেন, যারা এই প্রস্তাবের পক্ষে ভোট দেবে তারা শান্তি প্রক্রিয়ায় অংশ নেয়ার যোগ্যতা রাখে না।

এর আগে গেলো মাসের মাঝামাঝি গাজায় ইসরায়েলের হামলায় ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহতের ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি ‘স্বাধীন ও স্বচ্ছ তদন্তের’ প্রস্তাব আটকে দেয় যুক্তরাষ্ট্র। জেরুজালেমে মার্কিন দূতাবাস খোলার ঘটনায় কমপক্ষে ৬২ জন নিহত হওয়ার ঘটনায় ‘ক্ষোভ ও দুঃখ’ প্রকাশ করে ওই খসড়া তৈরি করেছিল কুয়েত।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলি হামলার সেকেন্ডের মধ্যে জবাব দিতে প্রস্তুত ইরান
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা, জাতিসংঘের সতর্কবার্তা
X
Fresh