• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বন্ধু দেশগুলোর ইস্পাত-অ্যালুমিনিয়ামে শুল্কারোপ করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জুন ২০১৮, ১২:১৪

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপ ও উত্তর আমেরিকার মিত্রদেশগুলো থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপ করছেন। ৩১ মে বৃহস্পতিবার সাংবাদিকদের এমনটা বললেন মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস। খবর বিবিসি।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), মেক্সিকো এবং কানাডা থেকে আমদানি করা ইস্পাতের ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপ করা হচ্ছে। শুক্রবার মধ্যরাত থেকেই এ শুল্ক কার্যকর হবে।

এ নিয়ে ইইউ এর বাণিজ্য বিষয়ক কমিশনার ম্যালস্ট্রম বলেন, বিশ্ব বাণিজ্যর জন্য আজকের দিনটি কালো দিন হয়ে থাকবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদে জাঙ্কার বলেন, এমন পদক্ষেপ কোনোভাবেই মেনে নেয়া যায় না।

ইউরোপ এর আগেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপের তালিকা দিয়েছিল। আর এখন মেক্সিকোও শুল্ক আরোপ করার জন্য পণ্যের তালিকা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৩ মার্চে ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন। তবে তখন তিনি ইইউ, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া এবং আর্জেন্টিনাকে শুল্ক থেকে অব্যাহতি দেন।

ওই সময় ইইউভুক্ত দেশগুলোসহ অন্যান্য দেশের উপর শুল্ক কার্যকরের বিষয়টি এপ্রিল পর্যন্ত স্থগিত রাখা হয়েছিল। পরে এ সময়সীমা শেষের আগে আবার একমাসের জন্য তা বাড়ানো হয়। এ বাড়তি সময়সীমা শেষ হচ্ছে ১ জুন শুক্রবার।

ইইউ পাল্টা পদক্ষেপ নিলে পরিস্থিতি অবনতির দিকে যেতে পারে বলে এরই মধ্যে হুঁশিয়ারি দিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। ওয়াশিংটন ইইউ’য়ের সঙ্গে কোনো বাণিজ্য যুদ্ধ চায় না বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে ক্ষুব্ধ হয়ে এর পাল্টা জবাব দেয়ার অঙ্গীকার করেছে মেক্সিকো এবং ইইউ। আর ‘গভীর হতাশা’ প্রকাশ করেছে যুক্তরাজ্য। ফ্রান্সও আগেই সতর্ক করে বলেছে, শুল্ক আরোপের পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র অন্যায় করছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh