• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘বৃদ্ধ’ যান চলাচল রুখতে কলকাতায় কড়া নজরদারি

আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ মে ২০১৮, ১৪:৪১

১৫ বছরের পুরনো যানের চলাচল বন্ধ করতে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা শহরের ৫০টি প্রবেশদ্বারে বসছে বিশেষ নজরদারি। এখন থেকে ১৫ বছরের পুরনো গাড়ি নিয়ে শহরে ঢুকতে গেলেই ধরা পড়ে যাবে স্বয়ংক্রিয় ক্যামেরায়। খবর পশ্চিমবঙ্গ দৈনিক সংবাদ প্রতিদিন।

কলকাতা শহরে ঢোকা ও বেরনোর পথে গাড়ির যাবতীয় তথ্য এবার বন্দি থাকবে অত্যাধুনিক ক্যামেরায়। যার মাধ্যমে গাড়ির মালিক থেকে রেজিস্ট্রেশন, যাবতীয় তথ্য আইনশৃঙ্খলা-বাহিনীর হাতে চলে আসবে। পুরো বিষয়টি তত্বাবধান করবে নম্বর প্লেট রেকগনিশন সফটওয়্যার বা এনএমআর। শহরে ঢোকার প্রায় ৫০টি পয়েন্টে ছয়টি করে ক্যামেরা লাগানো থাকবে।

শহরটিতে আদালতের নির্দেশে ১৫ বছরের পুরনো গাড়ি শহরে চলা নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও কখনও কখনও পুরনো গাড়ি ঢুকে পড়ে শহরে। ওই সব পুরনো গাড়ি রুখতে শহরটির প্রশাসনের এমন পদক্ষেপ। নিবেদিতা সেতু থেকে দ্বিতীয় হুগলি সেতু বা ডায়মন্ড-হারবার রোড, হরিদেবপুর, পাটুলির মতো গুরুত্বপূর্ণ এন্ট্রি পয়েন্টে এই ক্যামেরা বসানো হবে। এ নিয়ে পরিবহন দপ্তরের পক্ষ থেকে বিষয়টি নিয়ে পুলিশের সঙ্গে বৈঠকও করা হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : পোকামাকড় থেকে বানানো দুধ বাজারে নিয়ে এলো দক্ষিণ আফ্রিকার কোম্পানি
--------------------------------------------------------

পরিবহন দপ্তর জানায়, ১৫ বছরের পুরনো গাড়ি শহরে থাকলেই তা জানা যাবে নতুন এই সফটওয়্যারের মাধ্যমে। আর সাথে সাথে নোটিশ পাঠিয়ে দেয়া হবে ওই গাড়ির মালিককে। এছাড়া শহরে গাড়ি ঢোকা-বেরনো সংক্রান্ত যে কোনো সমস্যা এই নতুন ক্যামেরায় ধরা পড়বে।

এ নিয়ে পুলিশ জানায়, সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচিতে শহরজুড়ে প্রচুর সিসিটিভি বসানো হয়েছে। তবে তা থেকে গাড়ি সম্পর্কিত যাবতীয় তথ্য পাওয়া যায় না। ফলে তথ্য পেলেও তা থাকে অসম্পূর্ণ। তাই শহরের এন্ট্রি-এক্সিটে এই নতুন ক্লোজ সার্কিট ক্যামেরা। ১৫ বছরের পুরনো গাড়িই শুধু নয়, অপরাধ দমনেও এই ক্যামেরা বিশেষ কাজে আসবে বলেই মনে করা হচ্ছে।

পুলিশের এক কর্মকর্তা বলেন, শহরে অপরাধ করে অনেক সময়ই এলাকা ছেড়ে গাড়ি নিয়ে পালায় অপরাধীরা। যে কারণে তাদের খোঁজ পেতে সমস্যা হয়। এক্ষেত্রে কোন গাড়ি কোন সময় শহর ছেড়ে যাচ্ছে আর ঢুকছে তা নখদর্পণে থাকবে পুলিশের।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জার্সি পরিবর্তনের দিনে তীরে এসে তরী ডুবলো বেঙ্গালুরুর, টানা সপ্তম হার
কলকাতাকে হারাতে জার্সি বদল কোহলিদের
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
ঈদে কলকাতায় মুক্তি পাচ্ছে ‘মির্জা’
X
Fresh