• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

টাকার বিনিময়ে ‘হিন্দুত্ববাদী’ খবর প্রচার করতে রাজি হয়েছিল ভারতের ২৫ সংবাদমাধ্যম!

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ মে ২০১৮, ২৩:৩০

টাকার বিনিময়ে ‘হিন্দুত্ববাদী’ খবর প্রচার করতে রাজি হয়েছিল ভারতের ২৫ সংবাদমাধ্যম! এমন তথ্য প্রকাশ করেছে কোবরাপোস্ট নামের একটি ওয়েবসাইট। কোবরাপোস্টের চালানো স্টিং অপারেশনে দেখা গেছে, অর্থের বিনিময়ে আগামী লোকসভা নির্বাচনের আগে বিজেপির ‘হিন্দুত্ববাদী’ খবর প্রচার করতে রাজি হয়েছিল দেশটির প্রধান প্রধান সংবাদমাধ্যম। খবর টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস।

২৫মে শুক্রবার ৪৯টি ভিডিওচিত্র প্রকাশ করে কোবরাপোস্ট দাবি করেছে, টাকার বিনিময়ে বিজেপির ‘হিন্দুত্ববাদী’ খবর প্রচার করতে রাজি হয়েছিল দেশটির ২৫টি সংবাদমাধ্যম।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, এক সপ্তাহ আগে প্রথমবার কিছু ভিডিওচিত্র প্রকাশ করে কোবরাপোস্ট। ১৭টি মিডিয়াগোষ্ঠীর ওপর ওই ভিডিওগুলো তৈরি করা হয়েছিল। এরপর শুক্রবার ফের কিছু ভিডিওচিত্র প্রকাশ করা হয়। মূলত, ভারতের প্রধান প্রধান সংবাদমাধ্যমের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলার ভিডিওচিত্র এগুলো। এতে দেখা গেছে, সংবাদমাধ্যমের শীর্ষ কর্তারা টাকার বিনিময়ে ‘হিন্দুত্ববাদী’ রাজনীতির খবর প্রচারে রাজি হয়ে যান। একই সঙ্গে বিজেপির পক্ষ নিয়ে কংগ্রেস, বহুজন সমাজবাদী পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি) ও জনতা দলের (ধর্মনিরপেক্ষ) নেতাদের সমালোচনা করে সংবাদ প্রকাশের বিষয়েও রাজি হয়েছিলেন এসব সংবাদমাধ্যমের শীর্ষস্থানীয় কর্মকর্তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে দীর্ঘ আইসক্রিম!
--------------------------------------------------------

প্রকাশিত ভিডিওতে নেটওয়ার্কএইটিন, স্টার ইন্ডিয়া, জি নিউজ, টাইমস গ্রুপ (টাইমস অব ইন্ডিয়াসহ একাধিক পত্রিকা ও টিভি চ্যানেলের মালিক), ইন্ডিয়া টুডে গ্রুপ, দৈনিক জাগরণ, হিন্দুস্তান টাইমস, পেটিএমসহ বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমের শীর্ষ কর্তাদের দেখা গেছে। কিছু ক্ষেত্রে মিডিয়াগোষ্ঠীর মালিক বা সম্পাদকদেরও ভিডিওতে দেখা গেছে। তাদের মধ্যে রয়েছেন ইন্ডিয়া টুডে গ্রুপের ভাইস চেয়ারপারসন কাল্লি পুরি, টাইমস গ্রুপের নির্বাহী পরিচালক বিনীত জৈন, পেটিএমের ভাইস প্রেসিডেন্ট অজয় শেখর শর্মা, ভারত সমাচারের প্রধান সম্পাদক ব্রিজেশ মিশ্র প্রমুখ। কোবরাপোস্ট মোট ২৭টি সংবাদমাধ্যমে স্টিং অপারেশন চালিয়েছিল। এর মধ্যে সাজানো প্রস্তাব পত্রপাঠ নাকচ করেছে দুটি বাংলা পত্রিকা। এগুলো হলো কলকাতার দৈনিক বর্তমান ও সংবাদ।

শুক্রবার ভিডিওগুলো প্রকাশের আগের দিনই দিল্লি হাইকোর্ট একটি ভিডিওর বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছিলেন। দৈনিক ভাস্করের পক্ষ থেকে করা নিষেধাজ্ঞার আবেদনে সাড়া দিয়ে ২৪মে বৃহস্পতিবার আদালত বলেছিলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই প্রতিষ্ঠান-সংশ্লিষ্ট ভিডিও প্রকাশ করা যাবে না। আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে কোবরাপোস্ট তাদের পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করে এবং বাকি সব ভিডিওচিত্র অনলাইনে প্রকাশ করে দেয়। এই ডকুমেন্টারির নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ১৩৬: পার্ট ২’। এর শুরুতেই বিশ্বব্যাপী সংবাদমাধ্যমের স্বাধীনতাবিষয়ক ২০১৭ সালের সূচকে ভারতের অবস্থান দেখানো হয়।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত
‘চলচ্চিত্র ও টেলিভিশন খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে’
X
Fresh