• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পরমাণু সমঝোতায় ইরানের থাকার বিষয় ইউরোপের ওপর নির্ভরশীল

আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ মে ২০১৮, ১৮:৩৭
ইরানের শীর্ষ পরমাণু আলোচক আব্বাস আরাকচি

ইরানের শীর্ষ পরমাণু আলোচক আব্বাস আরাকচি বলেছেন, ২০১৫ সালে পশ্চিমা বিশ্বের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় তার দেশ টিকে থাকবে কিনা সে বিষয়ে তেহরান অচিরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার প্রেক্ষিতে এ সমঝোতায় ইরানের যে স্বার্থের কথা বলা হয়েছে, তা রক্ষার গ্যারান্টি দেয়ার জন্যও ইউরোপের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। খবর পার্সটুডের।

আব্বাস আরাকচি বিষয়টি নিয়ে তার ইউরোপীয় সমকক্ষদের সঙ্গে আলোচনা করার জন্য আজ শুক্রবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা পৌঁছে এ আহ্বান জানান। তিনি বলেন, পরমাণু সমঝোতায় থাকবো নাকি বেরিয়ে যাবো সে বিষয়ে আমরা এখনও সিদ্ধান্ত নেয়নি। একটি সদস্য এটি থেকে বেরিয়ে যাওয়ার পর সমঝোতার বাকি সদস্য দেশগুলো ইরানের ক্ষতি কীভাবে পুষিয়ে দেয় বিষয়টি তার ওপর নির্ভর করছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : যে দেশে ইফতার করতে হয় ২২ ঘণ্টা পর
--------------------------------------------------------

ইরানের শীর্ষ পরমাণু আলোচক আরও বলেন, আমেরিকা এ সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর ইউরোপ কীভাবে ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার গ্যারান্টি দেয় সেটাই এখন তেহরানের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

গেলো ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ব্রিটেন, জার্মানি, রাশিয়া, চীন ও ফ্রান্স এটি অক্ষুণ্ণ রাখতে নিজেদের প্রতিশ্রুতি ঘোষণা করেছে। তবে আমেরিকার অসহযোগিতা সত্ত্বেও তারা কীভাবে এটি টিকিয়ে রাখবে সেটি এখন বড় প্রশ্ন।

তেহরান বলেছে, ইউরোপ যতক্ষণ ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষা করতে পারবে ততক্ষণ তেহরান এ সমঝোতায় অটল থাকবে। প্রয়োজনে এটি থেকে বেরিয়ে গিয়ে পরমাণু কর্মসূচিকে আগের চেয়েও শক্তিশালী করারও হুমকি দিয়ে রেখেছে ইরান।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
X
Fresh