• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

যে দেশে ইফতার করতে হয় ২২ ঘণ্টা পর

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ মে ২০১৮, ১৮:০৬
ফাইল ছবি

মুসলিম ধর্মাবলম্বীদের পাঁচ স্তম্ভের অন্যতম একটি হচ্ছে রোজা। রমজানের রোজা প্রত্যেক বালেগ নর-নারীর ওপর ফরজ। আর গেলো সপ্তাহে রমজান মাস শুরু হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে মুসলিম সম্প্রদায়ের মানুষ আল্লাহর সন্তুষ্টির জন্য সুবেহ সাদিক থেকে মাগরিব পর্যন্ত পানাহার থেকে বিরত থাকছেন।

তবে বিশ্বের কোনো কোনো দেশে এই পানাহার থেকে বিরত থাকার সময়টা বেশ দীর্ঘ। বাংলাদেশে রোজাদাররা যেখানে প্রায় ১৫ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকছেন, সেখানে আইসল্যান্ডে এই সময়টা প্রায় ২২ ঘণ্টা। কিন্তু আইসল্যান্ডে বসবাসকারী এক হাজার মুসলমানরা কীভাবে এই দীর্ঘ সময়ের সঙ্গে খাপ খাওয়াচ্ছেন?
--------------------------------------------------------
আরও পড়ুন : কানাডায় রেস্তোরাঁয় বোমা হামলা, আহত ১৫
--------------------------------------------------------

পাঁচ বছর আগে পাকিস্তান থেকে আইসল্যান্ড পাড়ি জমান সুলেমান। তিনি বলেন, আমি প্রায় ২২ ঘণ্টা ধরে রোজা পালন করছি। কারণ ইসলামে আপনাকে সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকতে হয়। আমার বিশ্বাসই আমাকে কাজটা সহজ করে দিচ্ছে। এটা খুব সহজ। এটা সহজাত হয়ে যায়। এটা আপনার দিন ও রুটিনের অংশ হয়ে যায়।

তবে সবার পক্ষে এই দীর্ঘ সময় রোজা পালন সহজসাধ্য নয়। যেমনটা বলছিলেন রাজধানী রিকজাভিকের একটি ছোট কমিউনিটির ইমাম মনসুর।

তিনি বলেন, দেরি করে সূর্যাস্তের কারণে আমরা ১৮ ঘণ্টা রোজা পালন করি। আমরা যখন রোজা সম্পর্কিত কোরআনের আয়াত পড়ি, সেখানে লিখা আছে, আল্লাহ আমাদের জন্য সব কিছু সহজ করতে চান।

মনসুর বলেন, আমরা এমনও ঘটনা শুনেছি যে কেউ কেউ দীর্ঘ সময়ের কারণে অজ্ঞান হয়ে গেছেন।

ইয়ামান নামের আরেকজন, যার রিকজাভিকে একটি কাবাবের রেস্তোরাঁ রয়েছে। তিনি বলছিলেন, আপনি যখন কোনো কিছু বিশ্বাস করেন, তখন আপনি সেটি করেই ছাড়েন।

ভৌগোলিক কারণে আইসল্যান্ডে বছরের এই সময়টায় দিন বেশ দীর্ঘ। সেখানে রাত ১১টায় সূর্য অস্ত যায় আর ভোর ৪টায় উদয় হয়। তাই রাতে খাবার খাওয়ার জন্য মাত্র দুই ঘণ্টা সময় পান সেখানকার রোজাদাররা।

তবে শুধু আইসল্যান্ডেই নয় সুইডেনের সর্ব উত্তরের শহর কিরানা এবং নরওয়ের ট্রোমসোর মুসলিমদেরও ২২ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে। আর হেলসিংকি, স্টকহোম, অসলো এবং কোপেনহেগেন শহরের বাসিন্দারা রোজা পালন করছেন প্রায় ২০ ঘণ্টার।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানে রোজার মাসে ছিনতাই-ডাকাতির ঘটনায় ১৯ মৃত্যু
শাওয়াল মাসের ৬ রোজার ফজিলত
একমাত্র মুসলিম দেশ হিসেবে বৃহস্পতিবার যে দেশে ঈদ
ক্যানসার আক্রান্ত অভিনেত্রী আফরোজার পাশে দাঁড়ালেন ফারহান
X
Fresh