logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

যুক্তরাষ্ট্রে কী আদৌ বন্দুক হামলা ঠেকানো সম্ভব?

টেক্সাসে সান্টা ফে হাইস্কুলে হামলা পর সন্তানদের অপেক্ষায় ক্রদনরত স্বজনরা

মার্কিন মুলকে বন্দুক হামলা কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। শুক্রবারই দেশটির টেক্সাস ও জর্জিয়া অঙ্গরাজ্যে দুটি স্কুলে বন্দুক হামলার ঘটনায় ১১ জন নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, চলতি বছরে দেশটি ২৩টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। আর সাম্প্রতিক সময়ে স্কুলগুলো টার্গেট করে বন্দুক হামলার ঘটনা বেশ ঘটছে।

কিন্তু কী করলে ঠেকানো যাবে বন্দুক হামলা? এ নিয়ে খোদ যুক্তরাষ্ট্রের মানুষই বিভক্ত। সংবিধানে যে ক্ষমতাবলে ব্যক্তি মালিকানায় অস্ত্র রাখার বিধান রয়েছে সেটি সংশোধন চান অনেকে। আবার অনেকে মনে করে নিরাপত্তার জন্য আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি বহাল রাখা উচিত।

তবে বিশেষ করে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ফ্লোরিডায় মারজরি স্টোনম্যান ডগলাস স্কুলে হামলার পর যুক্তরাষ্ট্রজুড়ে যে বিক্ষোভ হয়েছে তাতে এটা প্রমাণ হয় যে, মার্কিনিরা পরিবর্তন চান। তারা আর রক্ত দেখতে চান না। কিন্তু আসলে সুবিধা মতো কোনো সমাধান পাওয়া যাচ্ছে না। যেমন স্কুলে হামলা হলেও সরকারি কর্মকর্তা থেকে শুরু করে রাজনীতিকদের অনেকেই বলেন যে, স্কুলশিক্ষকদের হাতে অস্ত্র তুলে দেয়া উচিত। আবার কেউ কেউ বলেন, শিক্ষার্থীদের হাতে অস্ত্র তুলে দেয়া উচিত। তবে এটি নিয়েও বিতর্ক রয়েছে যে, শিক্ষা প্রতিষ্ঠানে আদৌ অস্ত্র নিয়ে যাওয়া কতোটা যৌক্তিক।

কিন্তু ফ্লোরিডা হামলার পর খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন যে, স্কুলে শিক্ষকরা বন্দুক বহন করলে তাদের বোনাস দেয়া হবে। এদিকে শুক্রবারের টেক্সাস হামলার পর অনেকটা একই পথে হাঁটছেন অঙ্গরাজ্যটির একজন সিনিয়র কর্মকর্তা। রিপাবলিকান এই লেফটেন্যান্ট গভর্নর ড্যান প্যাট্রিক বলছেন, কেবল বন্দুকই রুখতে পারে একজন বন্দুকধারীকে! এমনকি আরও ভালো হয় যদি একজন হামলাকারীকে ঠেকাতে একজন শিক্ষকের কাছে চার থেকে পাঁচটি বন্দুক থাকে।

কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের বেসামরিক ব্যক্তিদের হাতে প্রায় ৩০ কোটি অস্ত্র রয়েছে। সুইজারল্যান্ডভিত্তিকে গবেষণা প্রতিষ্ঠান সঁপল আর্মস সার্ভে বলছে, মার্কিনিরা বিশ্বের জনসংখ্যার মাত্র ৫ ভাগ, অথচ বিশ্বে বেসামরিক ব্যক্তিদের কাছে যে পরিমাণ আগ্নেয়াস্ত্র রয়েছে তার প্রায় ৩৫ থেকে ৫০ ভাগই তাদের দখলে। আর জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস জানাচ্ছে, অস্ত্রের মালিকানার দিক দিয়ে যুক্তরাষ্ট্রের বেসামরিক ব্যক্তিরা যেকোনো দেশের চেয়ে এগিয়ে।

অস্ত্রপাগল যুক্তরাষ্ট্রের ৩২ কোটি মানুষ অন্য দশটি পণ্যের মতোই কেনে আগ্নেয়াস্ত্র। এমন প্রেক্ষিতে বন্দুক হামলা ঠেকানো আসলেই বেশ কষ্টসাধ্য।

RTV Drama
RTVPLUS