• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ওআইসি সম্মেলনে ইসরায়েলকে বয়কটের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মে ২০১৮, ১৬:২৪

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ইসরায়েলকে চূড়ান্তভাবে বয়কট এবং তেল আবিবের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি আমেরিকার সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনা করারও আহ্বান জানিয়েছেন। খবর পার্সটুডের।

গতকাল শুক্রবার তুরস্কের ইস্তাম্বুল শহরে অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র বিশেষ শীর্ষ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। সম্মেলনে তিনি মুসলিম বিশ্বের প্রতি জোরালো আহ্বান জানিয়ে বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধ আন্দোলনগুলোকে আপনারা সর্বসম্মত সমর্থন দিন।

এসময় ইরানের প্রেসিডেন্ট ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক ইসরায়েলি গণহত্যা এবং তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করার নিন্দা জানান। এ ধরনের শত্রুতামূলক নীতির অবসানে তিনি বেশকিছু প্রস্তাবও তুলে ধরেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ফিলিস্তিনি জাতিকে সহায়তা ও ট্রাম্পের ধ্বংসাত্মক সিদ্ধান্ত রুখে দিতে আমরা মুসলিম দেশগুলোর সরকার ও স্বাধীনতাকামী জাতিগুলোকে আমেরিকার সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক পুনর্বিবেচনার আহ্বান জানাই। একইসঙ্গে ইসরায়েলের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন এবং তাদের সব পণ্য বয়কট করার অনুরোধ করব।

এছাড়া জেরুজালেমে বেআইনিভাবে মার্কিন দূতাবাস স্থানান্তর এবং গাজা উপত্যকায় ইসরায়েলের সাম্প্রতিক হত্যাকাণ্ডের বিষয়টি নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠক আহ্বান জানান ইরানি প্রেসিডেন্ট।

রুহানি বলেন, যখন লাখ লাখ ফিলিস্তিনি মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে তখন ইসরায়েল চাতুরতার সঙ্গে বর্ণবাদী সরকারকে গণতান্ত্রিক সরকার বলে এবং নিজেদের ধর্মীয় উগ্রবাদীতাকে ধর্মনিরপেক্ষতা হিসেবে তুলে ধরছে। সবচেয়ে দুঃখজনক হচ্ছে বহু পশ্চিমা দেশ দখলদার ইসরায়েলের আগ্রাসনকে ন্যায্য বলে মনে করছে। এ অবস্থায় ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনগুলোর প্রতি সর্বসম্মত সমর্থন দেয়ার জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানান প্রেসিডেন্ট রুহানি।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কটের ঘোষণা
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
X
Fresh