• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

আট মাসের ফিলিস্তিনি শিশুর মৃত্যু কী নাড়া দেবে নেতানিয়াহু-ট্রাম্পকে?

আহাম্মদ উল্লাহ সিকদার

  ১৫ মে ২০১৮, ২০:২৬
লেইলা আল-ঘানদৌর

ইসরায়েল-গাজা সীমান্তে সংঘর্ষের সময়ে কাঁদানে গ্যাস নিঃশ্বাসের সঙ্গে ঢোকার ঘটনায় আট মাস বয়সী এক ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর নিশ্চিত করে জানিয়েছে, সোমবারের ঘটনায় ছয় শিশুসহ ৬০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুই হাজারের বেশি মানুষ।

মন্ত্রণালয় জানাচ্ছে, সোমবারের ওই বিক্ষোভের সময় আট মাস বয়সী লেইলা আল-ঘানদৌর কাঁদানে গ্যাসের সংস্পর্শে আসে। তারা বলছে, ওইদিন যে ৬০ জন নিহত হয়েছেন তাদের অধিকাংশই স্নাইপারের গুলিতে।

তবে এটা তাৎক্ষণিকভাবে জানা যায়নি যে লেইলা ও তার পরিবার সীমান্ত বেড়ার কতটা কাছাকাছি ছিল।

গেলো ৩০ মার্চে বিক্ষোভ শুরু হওয়ার পর এখন পর্যন্ত অন্তত পাঁচটি বিক্ষোভ সাইট বানানো হয়েছে। তবে সোমবার মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেয়ার প্রতিবাদে গাজা ও আশপাশের এলাকায় ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের রাজধানী হিসেবে বিবেচনা করে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ফিলিস্তিনে ইসরায়েলের হত্যাকাণ্ডে নিন্দা বাংলাদেশের
--------------------------------------------------------

হাজার হাজার ফিলিস্তিনি সোমবারের ওই অনুষ্ঠান ঘিরে সীমান্ত বেড়া এলাকায় জড়ো হয়। এরমধ্যে বিক্ষোভকারীরা ছোট ছোট দলে ভাগ হয়ে বেড়া পার হওয়ার চেষ্টা করেন। এর আগে সীমান্ত বেড়ার সামনে জড়ো না হতে ফিলিস্তিনিদের সতর্ক করে দেয় ইসরায়েলি বাহিনী।

কিন্তু বিক্ষোভকারীরা সব বাধা উপেক্ষা করে সীমান্ত বেড়ার সামনে জড়ো হলে ইসরায়েলি বাহিনী কাঁদানে গ্যাস ও স্নাইপার বন্দুক থেকে গুলি চালায়।

এদিকে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার ঘটনায় ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে বিশ্ব নেতৃত্ব। বিশেষ করে ইসলামী সম্মেলন সংস্থা (ওআইসি) জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরকে প্রত্যাখ্যান করেছে।

অন্যদিকে ফিলিস্তিন-ইসরায়েল পরিস্থিতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠকে বসেছে।

কিন্তু আপাতদৃষ্টিতে জয়ী ট্রাম্প এই হত্যাকাণ্ডের দায় এড়াতে পারবেন না। যখন সীমান্ত এলাকায় ফিলিস্তিনিরা নির্বিচারে হত্যার শিকার হচ্ছিলেন তখন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দূতাবাস স্থানান্তর অনুষ্ঠানে বলেন, এটি শান্তির জন্য একটি মহান দিন। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলকে শুভেচ্ছা জানিয়ে ‘দীর্ঘস্থায়ী শান্তির’ প্রতিশ্রুতি দিয়েছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধ্যপ্রাচ্যে উত্তেজনায় আমদানিতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : বাণিজ্য প্রতিমন্ত্রী
ইরানের পারমাণবিক চুল্লিতে হামলা চালাতে পারে ইসরায়েল
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
ইরানের হামলার পর যে সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল
X
Fresh