• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রের একঘরে হওয়ার আশঙ্কা বুশের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ মে ২০১৮, ১২:২২

যুক্তরাষ্ট্র একঘরে হওয়ার শঙ্কায় ভুগছে বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতা থেকে সরে আসার পর দেশটি এখন বিশ্ব থেকে আলাদা হয়ে পড়বে বলে হুঁশিয়ারিও দেন সাবেক এ রাষ্ট্রপ্রধান। খবর সিএনএনর।

বুশ বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বের জন্য অপরিহার্য কিন্তু একঘরে হয়ে পড়তে পারে।

শুক্রবার আটলান্টিক কাউন্সিল আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বুশ এসব কথা বলেন।

বুশ এরকম একটি সময়ে এই কথাটি বললেন যার কিছুদিন আগে গত মঙ্গলবার ট্রাম্প যুক্তরাষ্ট্র-ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। সারা বিশ্ব বিশেষ করে ইউরোপের মিত্ররা মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন ও উদ্বেগ প্রকাশ করেছেন। তবে ট্রাম্প তার সিদ্ধান্তে অনড় রয়েছেন এবং ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছেন।

সেইসঙ্গে ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি এবং ট্রান্স-প্যাসিপিক পার্টনারশিপ থেকেও সরে এসেছেন। এছাড়াও ট্রাম্প অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে মেক্সিকো সীমান্তে একটি দেয়াল তুলবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক যেসব প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করছেন বুশ তাদের অন্যতম। এর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পকে বিভ্রান্ত করা হয়েছে।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভোগান্তির আশঙ্কা
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
রাতেই যেসব জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
X
Fresh