• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরাতে জোর ভারতের

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ২০:১৩

বাংলাদেশে থাকা রোহিঙ্গাদের নিরাপদে, স্বেচ্ছায় ও দ্রুততার সঙ্গে মিয়ানমারে ফিরিয়ে নিতে জোর দিয়েছে ভারত।

গত বৃহস্পতি ও শুক্রবার মিয়ানমার সফরকালে অনুষ্ঠিত আলোচনাগুলোতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জোর দেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিনি বলেন, কেবল ফেরত নেয়াই নয়, রোহিঙ্গারা যেন নিরাপদে বাস করতে পারে তার উদ্যোগ নিতে হবে। রোহিঙ্গাদের ফেরত নেয়ার প্রক্রিয়া দ্রুত করতে হবে এবং তা ধারাবাহিকভাবে করতে হবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী রাখাইনের উন্নয়ন কর্মসূচির আওতায় ভারত ইতোমধ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রথম বৃহৎ প্রকল্পটি হলো উদ্বাস্তুদের জন্য রাখাইনে গৃহনির্মাণ করা।

--------------------------------------------------------
আরও পড়ুন : অস্ট্রেলিয়ার ১০৪ বছরের জীববিজ্ঞানীর সুইজারল্যান্ডে স্বেচ্ছামৃত্যু
--------------------------------------------------------

তিনি রাখাইন রাজ্যবিষয়ক পরামর্শক কমিশনের (আনান কমিশন) সুপারিশগুলো বাস্তবায়নে মিয়ানমারের অব্যাহত অঙ্গীকারকে স্বাগত জানান।

সফরকালে মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং প্রতিরক্ষা বাহিনীর প্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন সুষমা স্বরাজ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাখাইনের ঘটনাবলি নিয়ে আলোচনা হয়েছে। রাখাইনে পরিকাঠামো এবং বাসস্থান তৈরির জন্য সাহায্য করবে ভারত সরকার। ঘরছাড়া রোহিঙ্গাদের বাসস্থান তৈরি করে দেয়া হবে।

এই সফরে ভারত ও মিয়ানমারের মধ্যে ৭টি চুক্তি সই হয়। যার মধ্যে ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তি রয়েছে। এই চুক্তি অনুসারে মিয়ানমারের নাগরিকরা এবং ভারতীয়রা স্থলপথে সীমান্ত অতিক্রম করতে পারবে। অবশ্য তাদের পাসপোর্ট থাকতে হবে। মূলত স্বাস্থ্য, পর্যটন, তীর্থ করার জন্য এই সুযোগ দেয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশিচৌকিতে হামলায় রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্বপরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মতো নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা। এই ঘটনায় বিশ্ব সম্প্রদায় মিয়ানমারের সমালোচনায় মুখর হলেও অনেকটা নীরব থেকেছে ভারত। রাখাইনে সামরিক অভিযানকে সমর্থন জানিয়েছে দেশটি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেডের সমরাস্ত্র প্রদর্শনীতে অংশগ্রহণ
X
Fresh