• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বারিসান ন্যাশনাল জোট থেকে পদত্যাগ নাজিব রাজাকের

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ মে ২০১৮, ১৫:১৩

সদ্য অনুষ্ঠেয় ১৪ তম মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বিশাল ব্যবধানে পরাজিত হয়ে দলীয় প্রধান হিসেবে বারিসান ন্যাশনাল থেকে পদত্যাগ করলেন সদ্য সাবেক মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

দলীয় জেষ্ঠ নেতাকর্মীদের নিয়ে সংবাদ সম্মেলনে রাজাক বলেন, আমি ইউএমএনও এর প্রেসিডেন্ট এবং বারিসান ন্যাশনাল এর সভাপতি পদ থেকে সরে দাড়াচ্ছি।

দ্যা ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশন(ইউএমএনও) হচ্ছে জোটের প্রধান দল।

উল্লেখ্য, গত বুধবার বিরোধী দলীয় জোটের নেতা মাহাথির মোহাম্মদের কাছে এক নাটকীয় পরাজয়ের মাধ্যমে ক্ষমতা হাতছাড়া হয় নাজিব রাজাকের। ইউএমএনও বিগত ষাট বছর ধরে মালয়েশিয়ার ক্ষমতায় আছে। সম্প্রতি নির্বাচনে নিজ দলের সাবেক নেতা এবং মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের কাছে বিপুল ভোটের ব্যবধানে হেরে যান।

৯২ বছর বয়সে নির্বাচনে জয়ী হয়ে মাহাথির মোহাম্মাদ বিশ্বের সবচেয়ে বয়সী প্রধানমন্ত্রী হিসেবে অভিষিক্ত হলেন।
--------------------------------------------------------
আরও পড়ুন : কর্নাটকে বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে, ফল ১৫ মে
--------------------------------------------------------

রাজনীতি থেকে অবসর গ্রহণ করার পরও নাজিব রাজাককে দুর্ণীতির দায়ে অভিযুক্ত করে বিরোধী দলের জোট নেতা হিসেবে রাজনীতিতে ফিরে এসেছিলেন মাহাথির।

নাজিব সংবাদ সম্মেলনে আরও জানান, যেহেতু দল সাধারণ নির্বাচনে জিততে পারেনি, তো দলনেতা হিসেবে আমার নৈতিক দায়িত্ব হচ্ছে পদ থেকে সরে যাওয়া। তো, এই নীতির অংশ হিসেবে আমি এই দুই পদ থেকেই নিজেকে সরিয়ে নিচ্ছি।

নাজিব রাজাকের জায়গায় দলটির প্রেসিডেন্ট হিসেবে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদি। জাহিদ হামিদি বলেন, আমি অনুরোধ করবো সকল ইউএমএনও সদস্য এবং সমর্থকরা দলের নতুন নেতৃত্বকে সমর্থন করবে এবং ঐক্যবদ্ধ হবে।

উল্লেখ্য, নাজিব ও তার স্ত্রীর ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে অভিবাসন বিভাগ। আজ শনিবার ছুটি কাটাতে নাজিব ও তার পরিবারের বিদেশ যাওয়ার কথা ছিল। ওয়ানএমডিবি দুর্ণীতির অভিযোগে মামলার ভয়ে তিনি দেশ ছেড়ে যাচ্ছিলেন এরকম একটি সন্দেহের পর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়। যদিও নাজিব এই অভিযোগ অস্বীকার করে বলেছেন যে তিনি শুধু অল্প সময়ের জন্য দেশ ছেড়ে যাচ্ছিলেন এবং আগামী সপ্তাহেই দেশে ফেরত আসার কথা ছিল তার।

আরও পড়ুন :

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh