• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ মে ২০১৮, ০৮:৩৫

তেহরানের বিরুদ্ধে বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে তিনটি ইরানি কোম্পানি ও ছয় ইরানি নাগরিকের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে এসব প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ বিভাগ। খবর বিবিসি, পার্সটুডে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার ঘোষণা দেয়ার মাত্র দু’দিন পর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

মার্কিন অর্থ মন্ত্রণালয় এর আগেও আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে বহুবার ইরানি ও বিদেশি ব্যক্তি এবং কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। সম্প্রতি ট্রাম্প জোর দিয়ে বলেছিলেন, ওয়াশিংটনকে আইআরজিসি’র বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে।

যুক্তরাষ্ট্র এমন সময় আইআরজিসি’র বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে যখন মধ্যপ্রাচ্যে মার্কিন মদদে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদ নির্মূলে ইরানের এই বাহিনী প্রধান ভূমিকা পালন করছে। ইরাক ও সিরিয়া সরকারের অনুরোধে ওই দুই দেশে তৎপর জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধে ইরান সামরিক পরামর্শ দিয়ে সহায়তা করছে।

যুক্তরাষ্ট্র নিজের মদদপুষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে ইরানের এই অবস্থানকে মোটেই মেনে নিতে পারছে না। এ কারণেই আইআরজিসি ও এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিচ্ছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh