• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়াল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ মে ২০১৮, ০৯:০০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার ইরানের সঙ্গে ওবামা শাসনামলে প্রণীত পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন। এটিকে ক্ষয়িষ্ণু ও পচা উল্লেখ করে ট্রাম্প বলেন, এই চুক্তি একজন নাগরিক হিসেবে ‘লজ্জার’ বিষয়। খবর বিবিসি, সিএনএনের।

হোয়াইট হাউজের ডিপ্লোম্যাটিক রুম থেকে দেয়া ওই ঘোষণায় ট্রাম্প বলেন, এটা আমার কাছে স্পষ্ট যে বর্তমান ক্ষয়িষ্ণু ও পচা চুক্তির অধীনে ইরানের পরমাণু বোমা তৈরি ঠেকানো যাবে না। ইরানের সঙ্গে চুক্তির গোড়াতেই গলদ রয়েছে। যদি আমরা কিছু না করি তাহলে কী ঘটবে তা আমরা জানি।

এমনকি ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের ঘোষণাও দিয়েছেন ট্রাম্প। ট্রাম্প বলেন, যেকোনো দেশ ইরানকে পরমাণু অস্ত্র পেতে সহায়তা করবে তারাও ‘কঠোর অবরোধের’ মধ্যে পড়বে।

--------------------------------------------------------
আরও পড়ুন : মেলানিয়া ট্রাম্পের বিরুদ্ধে ফের নকলের অভিযোগ
--------------------------------------------------------

এদিকে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের জবাবে ইরান জানিয়েছে, পরমাণু শক্তি ও অস্ত্র তৈরি প্রধান উপাদান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রক্রিয়া পুনরায় শুরুর জন্য প্রস্তুতি নিচ্ছে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের এই ঘোষণা তাদের প্রতিশ্রুতির বরখেলাপ।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

তিনি বলেন, আমি ইরানের পরমাণু শক্তি সংস্থাকে প্রয়োজন পড়লে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছি। যাতে কোনো সীমাবদ্ধতা ছাড়াই আমরা শিল্প পর্যায়ে আমাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করতে পারি।

তবে রুহানি বলছেন, তিনি আরও ‘কয়েক সপ্তাহ অপেক্ষা’ করবেন। ওই পরমাণু চুক্তির বিষয়ে প্রথমে মিত্র ও অন্যান্য স্বাক্ষরকারী পক্ষের সঙ্গে আলোচনা করবেন, তারপর সিদ্ধান্ত নেবেন।

ট্রাম্পের ওই ঘোষণার পর প্রতিক্রিয়া দেখিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এক বিবৃতিতে তিনি এটিকে ‘গুরুতর ভুল’ হিসেবে বর্ণনা করেছেন। প্রতিক্রিয়া এসেছে যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির দিক থেকেও। তারা এক বিবৃতিতে ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক ও উদ্বেগজনক’ বলে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু ইস্যুতে ছয় জাতির একটি চুক্তি সই হয়। ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া।

অনআরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশে সংকট বাড়বে জনতা ব্যাংকের
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh