• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ মে ২০১৮, ০৯:৫২

আফগানিস্তানের পূর্বাঞ্চলে একটি মসজিদে বোমার বিস্ফোরণে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, মসজিদটিকে ভোটার নিবন্ধন কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছিল। খবর আল-জাজিরার।

আফগানিস্তানের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ওয়াহিদ মাজরুহ বলেছেন, খোস্ত শহরে ইয়াকুবি মসজিদের ভেতর রোববারের ওই হামলায় আরও ৩০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। যখন সবাই নামাজ ও ভোটার নিবন্ধনের জন্য মসজিদটিতে জড়ো হন ঠিক তখনই এই হামলা চালানো হয়।

তবে তাৎক্ষণিকভাবে কেউই এই হামলার দায় স্বীকার করেনি।

জঙ্গি গোষ্ঠী তালেবানের একজন মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তারা এই হামলা চালায়নি।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিচ্ছেন পুতিন
--------------------------------------------------------

এর আগে এ মাসের শুরুর দিকে রাজধানী কাবুলে একটি ভোটার নিবন্ধন কেন্দ্র ও বাগলান প্রদেশে বোমা হামলায় কমপক্ষে ৬৩ জন নিহত হয়। আহত হয় আরও শতাধিক ব্যক্তি। কাবুল হামলার পর ইসলামিক স্টেট (আইএস) সেটির দায় স্বীকার করে বিবৃতি দেয়।

চলতি বছরের অক্টোবরে আফগানিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে গেলো মাসে ভোটার নিবন্ধন শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ লোক নাম লিপিবদ্ধ করেছেন। যা আগামী মধ্য জুনের ভেতর দেড় কোটি ভোটার নিবন্ধনের সরকারের যে টার্গেট, তার চেয়ে অনেক কম।

এদিকে আফগানিস্তানে আন্তর্জাতিক বাহিনীর একজন সাবেক উপদেষ্টা আমিনুল্লাহ হাবিবি বলেছেন, ভোটার নিবন্ধন কেন্দ্রে নিরাপত্তার অভাবে আশানুরূপ হারে ভোটার নিবন্ধিত হচ্ছে।

তিনি বলেন, এ ধরনের হামলা অব্যাহত থাকলে মানুষজন নিবন্ধন করা থেকে বিরত থাকবে। সেক্ষেত্রে সরকারের নির্বাচন করার ক্ষমতা নিয়ে প্রশ্নের তৈরি হবে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিজয় নিয়ে আশাবাদী নিপুণ, ফল যা হোক মেনে নেবেন কলি
সহকর্মী ও গণমাধ্যমকে এড়িয়ে গেলেন ইলিয়াস কাঞ্চন
ভোটগ্রহণ শেষ, কিছুক্ষণের মধ্যেই গণনা শুরু
ডিএ তায়েবের জন্য যেভাবে ভোট চাইছেন মেয়ে টুনটুনি
X
Fresh