• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন: ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ এপ্রিল ২০১৮, ১৭:৪৩

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন। বুধবার জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তব্যে এমনটা বললেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। খবর বিবিসি।

ম্যাক্রোঁ বলেন, তিনি জানেন না মার্কিন প্রেসিডেন্ট কি সিদ্ধান্ত নেবেন। তবে অভ্যন্তরীণ কিছু কারণে ট্রাম্প সম্ভবত এ সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প উত্তেজনা বৃদ্ধির যে নীতি নিয়েছেন তারই অংশ হিসেবে সম্ভবত তিনি পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেবেন।

ম্যাক্রোঁ আরও বলেন, ট্রাম্প একজন ব্যবসায়ী মানুষ এবং তিনি এমন একটি সমঝোতা চান যা তার স্বার্থ রক্ষা করবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : আফ্রিকায় দ্রুত প্রবৃদ্ধির দেশ এখন ইথিওপিয়া
--------------------------------------------------------

ট্রাম্প ২০১৭ সালের শুরুতে যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণ করার পর থেকে ইরানের সঙ্গে তার দেশসহ ছয় পশ্চিমা দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল বা যুক্তরাষ্ট্রকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার হুমকি দিয়ে আসছেন।

উল্লেখ্য, ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে এ সমঝোতায় স্বাক্ষর করে ওয়াশিংটন।

সমঝোতাটি স্বাক্ষরিত হওয়ার পর থেকে ইরানের কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রেখে প্রতি চারমাস পরপর একটি প্রজ্ঞাপনে স্বাক্ষর করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

আগামী ১২ মে ওই প্রজ্ঞাপনে স্বাক্ষরের পরবর্তী তারিখ। কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন ওই তারিখের মধ্যে ইরানের পরমাণু সমঝোতায় তার ইচ্ছেমতো পরিবর্তন আনা সম্ভব না হলে তিনি ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করবেন না এবং যুক্তরাষ্ট্রকে এ সমঝোতা থেকে বের করে নেবেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মঙ্গলবার দেশের উত্তরাঞ্চলীয় তাবরিজ শহরে এক জনসভায় বলেছেন, ট্রাম্প যদি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান তাহলে তাতে যুক্তরাষ্ট্রেরই সবচেয়ে বেশি ক্ষতি হবে এবং ইরান সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত হবে।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
ট্রাম্পের সঙ্গে নিজের পার্থক্য তুলে ধরলেন বাইডেন
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
ফের ভোটের লড়াইয়ে উপস্থিত ট্রাম্প ও বাইডেন!
X
Fresh