• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানের সঙ্গে নতুন পরমাণু চুক্তির ইঙ্গিত দিলো যুক্তরাষ্ট্র-ফ্রান্স

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৫ এপ্রিল ২০১৮, ০৯:০৪

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে নতুন চুক্তির ব্যাপারে ইঙ্গিত দিয়েছেন। যুক্তরাষ্ট্র সফররত ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, নতুন ওই চুক্তিতে ইরানের ব্যালিস্টিক মিসাইল কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে দেশটির ভূমিকার বিষয়টিও নিয়ে আসা হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতির ওই চুক্তি নিয়ে নিজের অসন্তোষ প্রকাশ করেছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প ওই চুক্তিকে একটি ‘মারাত্মক ভুল’ হিসেবেও উল্লেখ করেন। পরে অবশ্য তিনি ‘আরও বড় পরিসরে, সম্ভাব্য, একটি চুক্তির’ ব্যাপারে আভাস দিয়েছিলেন। এমন প্রেক্ষিতেই ফ্রান্সের প্রেসিডেন্ট এ ধরনের মন্তব্য করলেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় সই করা ওই চুক্তির মেয়াদ আগামী ১২ মে শেষ হবে। অর্থাৎ ওই তারিখের পর এই চুক্তি আবারও নবায়ন করতে হবে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তির মেয়াদ না বাড়ানোর হুমকি দিয়েছেন।

এদিকে ইরানকে মোকাবেলায় এই চুক্তির চেয়ে আর ভালো কোনো উপায় নেই বলে প্রেসিডেন্ট ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। আগামী শুক্রবার জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল যুক্তরাষ্ট্র সফর করবেন বলে কথা রয়েছে। মার্কেলের ওই সফরে ইরানের পরমাণু চুক্তির বিষয়টি আলোচনা করা হবে বলে ধারণা করা হচ্ছে।