• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

নিখোঁজের ৪০ বছর পর পরিবারের কাছে ফেরালো ইউটিউব ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ এপ্রিল ২০১৮, ১৯:৪৪

নাম তার খোমদ্রাম গাম্ভীর সিং। কাজ করতেন ভারতীয় সেনাবাহিনীতে সেনাসদস্য হিসেবে। ১৯৭৮ সালে ২৬ বছর বয়সে হঠাৎ করেই নিখোঁজ হন তিনি। অবশেষে ৪০ বছর পর এক ইউটিউব ভিডিও দেখে তার স্বজনরা তাকে চিনতে পেরে নিজেদের কাছে নিয়ে আসেন। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ভারতের মুম্বাইয়ে। খবর বিবিসির।

ভারতীয় সেনাবাহিনীর সাবেক এই সেনাসদস্যের নিজ বাড়ি ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইমফলে। কিন্তু নিখোঁজ হওয়ার ৪০ বছর পর তাঁকে পাওয়া যায় অনেক দূরের শহর মুম্বাইতে। নিখোঁজ হয়েছিলেন ২৬ বছর বয়সে এখন তাঁর বয়স ৬৬ বছর।

জানা যায়, ইউটিউবে একটি ভিডিও দেখে খোমদ্রাম সিং এর ভাতিজা তাকে চিনতে পারেন। ভিডিওতে দেখা যায়, পরিবার থেকে নিখোঁজ হওয়া খোমদ্রাম গাম্ভীর সিং পুরনো দিনের হিন্দি গান গেয়ে রাস্তায় ভিক্ষা করছেন। তাঁর ভাতিজা ইউটিউবে সেই ভিডিও দেখে তাঁকে চিনতে পেরে অন্য স্বজনদের জানান।

--------------------------------------------------------
আরও পড়ুন : কমনওয়েলথের নতুন নেতা প্রিন্স চার্লস
--------------------------------------------------------

তখন স্বজনরা মণিপুরের ইমফল পুলিশের সাথে যোগাযোগ করেন। স্বজনদের মধ্যে খোমদ্রাম কুলাচন্দ্রা তাঁর ভাই গাম্ভীর সিংয়ের ছবি পুলিশকে দেন। সেই ছবি নিয়ে ইমফলের পুলিশ যোগাযোগ করে মুম্বাই পুলিশের সাথে। মুম্বাই পুলিশ ওই ছবিকে ভিত্তি করে খোমদ্রাম গাম্ভীর সিংকে খুঁজে বের করে।

ফিরোজ নামের একজন ফটোগ্রাফার মুম্বাইয়ের রাস্তায় বিভিন্ন বিষয় নিয়ে ভিডিও করেছিলেন। তিনি অনেক ছবিও তুলেছিলেন। এই ফটোগ্রাফার তাঁর ভিডিওগুলো ইউটিউবে প্রকাশ করলে তা ভাইরাল হয়। ভিডিও ইউটিউবে ভাইরাল হওয়ার পর গাম্ভীর সিংকে পাওয়া গেলে সেই ফটোগ্রাফার ফিরোজ শাকির তার সাথে ছবি তুলে তা টুইট করেন।

পুলিশ তাঁকে মুম্বাইয়ের যে এলাকা থেকে উদ্ধার করেছে, সেখানে তিনি মানবেতর জীবনযাপন করতেন।

পুলিশ পরিদর্শক পন্ডিত ঠাকরে বিবিসিকে বলেছেন, ‘আমরা তাঁকে মুম্বাইয়ের বান্দ্রা এলাকার একটি রেলস্টেশনের বাইরে খুঁজে পাই। তাঁর অবস্থা খুব খারাপ ছিল।’

তাঁর ভাই খোমদ্রাম কুলাচন্দ্রা দ্য হিন্দু পত্রিকাকে বলেন, ‘আমার এক ভাতিজা যখন আমাকে ভিডিওটি দেখায়, আমি তখন নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। আমরা তাঁকে ফিরে পাওয়ার সব আশা ছেড়েই দিয়েছিলাম।’

পরিবারসূত্রে আরও জানা যায়, খোমদ্রাম গাম্ভীর সিং ভারতের সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি করতেন এবং ১৯৭৮ সালে বিয়ে করার এক মাস পরই বাড়ি ছেড়ে নিখোঁজ হন। অবশেষে ঘরের ছেলে ঘরে ফিরে গেলেন।

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডাকাতিয়া নদীতে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার 
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
পাকিস্তানে নয়, ‘হাইব্রিড’ মডেলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে চায় ভারত
সমুদ্রের বেআইনি কার্যকলাপ রুখতে যৌথ উদ্যোগ ভারত ও ওমানের
X
Fresh