• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সৌদিতে প্রথম সিনেমা হল চালু হলো ‘ব্ল্যাক প্যানথার’ দিয়ে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ এপ্রিল ২০১৮, ১৫:১৯

হলিউডের ব্লকবাস্টার সিনেমা ‘ব্ল্যাক প্যানথার’। এ সিনেমা দিয়েই সৌদি আরবে প্রথম সিনেমা হলের যাত্রা শুরু হলো। ১৮ এপ্রিল বুধবার সন্ধ্যায় ছবি দেখতে সিনেমা হলে হাজির হয়েছিলেন অসংখ্য সৌদি নারী-পুরুষ। খবর জিও নিউজ।

রক্ষণশীল দেশ সৌদি আরবে দীর্ঘ ৩৫ বছর সিনেমা প্রদর্শনে নিষেধাজ্ঞা ছিল। দেশটিতে সাম্প্রতিক যে সংস্কার চলছে এরই অংশ হিসেবে সিনেমা হলে এই চলচ্চিত্র প্রদর্শন করা হলো। এর আগে কনসার্ট ও কমেডি শোতে অংশগ্রহণ, মেয়েদের গাড়ি চালাতে দেয়াসহ নতুন করে সিনেমা হলগুলোতে চলচ্চিত্র দেখার অনুমতি দিয়েছে সরকার। তবে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো যেন সৌদি আরবের নৈতিক মূল্যবোধের বাইরে না যায় সেদিকেও খেয়াল রাখা হবে।

ব্ল্যাক প্যানথার সিনেমার প্রিমিয়ার শোতে আসা দর্শক রাহাফ আলহেন্দি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এটি একটি নতুন যুগের সূচনা করল। আমাদের সামাজিক অবস্থা ও মানসিকতার পরিবর্তন হচ্ছে, অগ্রগতি ঘটছে। আমরা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা শিখছি।

--------------------------------------------------------
আরও পড়ুন : ওরাল সেক্স নিষিদ্ধ করতে চান উগান্ডার প্রেসিডেন্ট
--------------------------------------------------------

সৌদির পূর্ব প্রদেশ থেকে আসা আরেক দর্শক সামের আলসৌরানি বলেন, এই প্রথম আমরা দেখতে পাচ্ছি যে আমরা সত্যিই আধুনিক হচ্ছি। ক্রাউন প্রিন্স দেশকে আধুনিক করার প্রতিশ্রুতির বাস্তবায়ন করছেন।

এদিকে সিনেমা প্রদর্শনকারী এএমসি থিয়েটারের সিইও অ্যারন জানান, এটি সৌদি আরবের জন্য একটি ঐতিহাসিক দিন। প্রায় ৩৭ বছর পর আপনারা একসাথে বড় পর্দায় সিনেমা দেখতে পারছেন যেভাবে থিয়েটারে সবাই দেখে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক এএমসি এন্টারটেইনমেন্ট বিশ্বের বৃহত্তম মুভি থিয়েটার অপারেটরদের একজন।

এএমসি কর্তৃপক্ষ জানায়, সৌদি আরবে ১০০টির মতো অত্যাধুনিক থিয়েটার নির্মাণের অংশ হিসেবে রিয়াদে নতুন এই থিয়েটারটি উদ্বোধন হয়েছে।

উল্লেখ্য, আগামী ২০৩০ সালের মধ্যে ২ হাজার পর্দা ও তিনশটি হল নিয়ে একটি সিনেমা শিল্প গড়ে তুলবে সৌদি সরকার। যা দেশের অর্থনীতিতে ৯০ বিলিয়ন রিয়েল ও ৩০ হাজার লোকের জন্য স্থায়ী কর্মক্ষেত্র তৈরিতে অবদান রাখবে।

আরও পড়ুন :

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
সুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী রুমি
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
X
Fresh