• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আইনজীবীর আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ এপ্রিল ২০১৮, ১৯:১৯

যুক্তরাষ্ট্রের একজন বিখ্যাত আইনজীবী ও পরিবেশ আন্দোলনকর্মী আইনজীবী ডেভিড বাকেল। জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে নিজের গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছেন তিনি। শনিবার সকাল ৬ টা ৩০ মিনিটে নিউ ইয়র্কের ব্রুকলিন শহরের প্রসপেক্ট পার্ক থেকে আইনজীবী ডেভিড বাকেলের মরদেহ উদ্ধার করা হয়। খবর বিবিসি।

আত্মহত্যার আগে একটি সুইসাইড নোটে বাকেল জানিয়েছেন, মানুষ জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে পৃথিবীর ও নিজের যে ক্ষতি করছে তার প্রতীকী প্রতিবাদেই তিনি জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে নিজেকে জ্বালিয়ে দিয়েছেন।

নিউ ইয়র্ক টাইমসকে পাঠানো সুইসাইড নোটে বাকেল লেখেন, ‘বেশিরভাগ মানুষই এখন যে বাতাসে নিঃশ্বাস নেয় তা তা জীবাশ্ম জ্বালানির কারণে দূষিত। এর ফলে অনেকেই অকালে মারা যায়। জীবাশ্ম জ্বালানিতে আমার মৃত্যু, আমরা নিজেদের প্রতি যা করছি তারই প্রতিফলন।’

--------------------------------------------------------
আরও পড়ুন : রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন ট্রাম্পের বিশেষ দূত
--------------------------------------------------------

আইনজীবী বাকেল সমকামী ও তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার আদায়ে কাজ করার জন্য পরিচিত ছিলেন। পরবর্তীতে তিনি বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠনের সঙ্গে যুক্ত হন।

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা রাজ্যের ব্র্যান্ডন টিনা ধর্ষণ ও হত্যা মামলার প্রধান আইনজীবী ছিলেন ডেভিড বাকেল। তৃতীয় লিঙ্গের কিশোর ব্র্যান্ডন টিনাকে ধর্ষণের পর হত্যা করে অপরাধীরা।

পরবর্তীতে ওই ঘটনা অবলম্বনে ১৯৯৯ সালে নির্মিত ‘বয়েজ ডোন্ট ক্রাই’ সিনেমায় তার চরিত্রে অভিনয় করে অস্কার পুরস্কার লাভ করেন অভিনেত্রী হিলারি সোয়াঙ্ক।

বাকেল সমকামীদের অধিকার আদায়ে কাজ করা ল্যাম্বডা লিগ্যালের ম্যারেজ প্রজেক্ট ডিরেক্টর ও জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
‘নাসিরকে হত্যা করতে চেয়েছিলেন পরীমণি’
X
Fresh