DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন ট্রাম্পের বিশেষ দূত

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৬ এপ্রিল ২০১৮, ১৯:০৮ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ১৯:২১
বাংলাদেশ সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত স্যাম ব্রাউনব্যাক। এ সপ্তাহেই তিনি ঢাকায় আসবেন। এসময় তিনি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাস। এতে বলা হয়, ১৩ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে তিনি বাংলাদেশ ও তুরস্ক সফর করছেন।  

বিবৃতিতে বলা হয়েছে, এসময় দেশ দুটির সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সংখ্যাগরিষ্ঠ এবং সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়ের নেতৃবৃন্দদের সঙ্গে ধর্মীয় বিষয় নিয়ে আলোচনা করবেন। এছাড়া কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় শিবির ঘুরে দেখবেন ট্রাম্প প্রশাসনের বিশেষ দূত স্যাম ব্রাউনব্যাক।  

--------------------------------------------------------
আরও পড়ুন : দিল্লিতে রোহিঙ্গা শিবিরে আগুনে পুড়েছে ৫০ ঘর
--------------------------------------------------------

উল্লেখ্য, গেলে বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে বাংলাদেশে পালিয়ে এসেছে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা। তারা কক্সবাজারের কয়েকটি ক্যাম্পে আশ্রয় নিয়েছেন।

এজন্য মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ। তবে তা বরাবরই অস্বীকার করে আসছে তারা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক এই সংস্থাটি মনে করে, মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাবার জন্য এখনও নিরাপদ, সম্মানজনক ও বাসযোগ্য পরিবেশ তৈরি হয়নি। এ ধরনের নিরাপদ পরিবেশ তৈরির দায়িত্ব মিয়ানমার কর্তৃপক্ষের। আর সেগুলো কেবল অবকাঠামোগত প্রস্তুতির মধ্যে সীমাবদ্ধ নয়।

এদিকে মিয়ানমারের পরিস্থিতি উন্নত হয়েছে এমনটা নিশ্চিত হওয়ার পরই রোহিঙ্গারা সেখানে ফিরবে বলে জানিয়েছে। আর এগুলোর অংশ হচ্ছে রাখাইনে তাদের নাগরিকত্ব, নিরাপত্তা ও মৌলিক মানবাধিকারের বিষয়ে দৃশ্যমান উন্নতি। রাখাইন প্রদেশ নিয়ে উপদেষ্টা কমিশনের সুপারিশের সঙ্গে সামঞ্জস্য রেখে রোহিঙ্গাদের বাস্তুচ্যুত হওয়ার আসল কারণ খুঁজে বের করার আহ্বান জানিয়েছে ইউএনএইচসিআর।

আরও পড়ুন :

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়