• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঘড়ি সংগ্রাহকদের জন্য বিশ্বের সেরা ঘড়ি নিলামকারীর পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ এপ্রিল ২০১৮, ১৮:৫৫

সেটিই সংগ্রহ করো যেটির প্রতি তোমার ভালোবাসা আছে। আর সেটি নয় যেটি জনপ্রিয়। ঘড়ি সংগ্রাহকদের জন্য এমনটাই পরামর্শ ঘড়ি সংগ্রহ কমিউনিটির আইকন অরেল ব্যাক্সের। খবর নিউজ চ্যানেল এশিয়া।

যারা ঘড়ি সংগ্রহ করতে ভালোবাসেন তাদের জন্য অরেল ব্যাক্স একজন আইকন।

ব্যাক্সের ব্যক্তিগত ঘড়ি সংগ্রহের মধ্যে ৯০ শতাংশ বেশ পুরনো। আর ১০ শতাংশের মধ্যে রয়েছে বর্তমানে তৈরি বেশকিছু মডেলের ঘড়ি। তিনি কিশোর বয়স থেকে ঘড়ি সংগ্রহ করেন। তিনি মনে করেন ঘড়ি সংগ্রহের বিষয়টি তার বাবার কাছ থেকে তিনি পেয়েছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : একদিনের ব্যবধানে আরও জোরে কেঁপে উঠলো চিলি
--------------------------------------------------------

গত বছরের অক্টোবরের নিলামে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল হাতের ঘড়ি বিক্রি করে বেশ পরিচিতি পেয়েছেন ব্যাক্স। যে ঘড়িটি বিক্রি করে তিনি পরিচিতি পেয়েছিলেন সেই ঘড়িটি ছিল হলিউডের প্রয়াত অভিনেতা পল নিউম্যানের রোলেক্স ঘড়ি। নিউ ইয়র্কে অনুষ্ঠিত এক নিলামে ঘড়িটি রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে। পল নিউম্যানের স্ত্রী জোয়ান উডওয়ার্ড তাকে এই ঘড়িটি উপহার দিয়েছিলেন। তারা যখন একসাথে উইনিং ছবিটি করছিলেন তখন এই ঘড়িটি তাকে উপহার দিয়েছিলেন তিনি। হলিউড তারকা পল নিউম্যানের হাতঘড়িটি নিলামে বিক্রি হয়েছিল ১৭.৮ মিলিয়ন ডলারে। এই বিক্রি থেকে যে অর্থ পাওয়া গেছে তার কিছুটা নিউম্যানের ওউন ফাউন্ডেশনে দেয়া হয়েছে। পল নিউম্যান ২০০৫ সালে এই দাতব্য সংস্থাটি প্রতিষ্ঠা করেছিলেন।

১৯৮০ দশকে সুইজারল্যান্ডের জুরিখ শহরে বেড়ে উঠেছে ব্যাক্স। তখন সপ্তাহের শনিবারে ব্যাক্স ও তার বাবা সংগ্রাহকের একটি দলের সাথে তাদের সর্বশেষ আবিষ্কারগুলি নিয়ে আলোচনা করতেন। সংগ্রহের এ পেশায় নিজের প্রথম ভুল স্মরণ করে ব্যাক্স বলেন, শুরুতে সংখ্যা ভুল করেছি আমি। একটি মূল্যবান ঘড়ি খুঁজে বের করা এতোটা সহজ নয়।

যথাযথ অধ্যবসায়য়ের মাধ্যমে আপনাকে নির্বাচন করতে হবে মূল্যবান ঘড়িটি যেটি ভবিষ্যতের বিনিয়োগ।

ব্যাক্স বলেন, এই বিষয়ে যদি আপনার বিশেষ জ্ঞান না থাকে তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। মনে করেন আপনি একটি রেস্টুরেন্টে ওয়াইন পান করতে গেলেন কিন্তু আপনার ওয়াইন সম্পর্কে কোনো ধারণা নেই। তাহলে যে ওয়াইন পান করেন তার কাছ থেকে পরামর্শ নিন।

ঘড়ি সংগ্রাহকদের পরামর্শ দিয়ে তিনি বলেন, সেটিই সংগ্রহ করুন যেটি আপনার পছন্দ। অন্যের পছন্দে ঘড়ি সংগ্রহ করবেন না। নিজের স্টাইল তৈরি করুন। আমি সেই ঘড়িটাই কিনতাম যেটি আমার পছন্দ হতো। আমি এমন কিছু ক্রয় করি না যেটি অনেক জনপ্রিয়। জনপ্রিয় না হলেও নিজের পছন্দের গুরুত্ব দেই আমি।

তিনি আরও বলেন, যে ঘড়িটি আপনার পছন্দ হবে সেটির মূল্য দিতে বিন্দুমাত্র ইতস্ততা বোধ করবেন না। মনে রাখবেন পছন্দের জিনিসটি কিনতে যে মূল্য আপনি দিয়েছেন তা কিছুক্ষণ পরেই ভুলে যাবেন। কিন্তু পছন্দের জিনিসটি কাছে পাবার আনন্দ সারা জীবনের।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh