• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পরমাণু নিরস্ত্রীকরণে প্রস্তুত উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ এপ্রিল ২০১৮, ১০:৫২

উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে আলোচনায় প্রস্তুত বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। সূত্রগুলো জানিয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি আলোচনায় বসার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে ট্রাম্প প্রশাসন। খবর বিবিসির।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের সম্ভাব্য বৈঠকের ব্যাপারে যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তারা বেশ কয়েকবার কথা বলেছেন। এমনকি তৃতীয় একটি দেশে বৈঠকও করেছেন তারা।

এদিকে নজিরবিহীন এক সম্মেলনে আগামী মে মাসে উভয় নেতা মিলিত হবেন। যদি ওই বৈঠক অনুষ্ঠিত হয় তাহলে এটি হবে প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট যিনি উত্তর কোরিয়ার নেতার সঙ্গে মিলিত হবেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : সিরিয়ান বিমানঘাঁটিতে মিসাইল হামলা
--------------------------------------------------------

উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে প্রস্তুত বলে ইতোমধ্যে দক্ষিণ কোরিয়াকে জানিয়েছে। তবে এই প্রথমবার এ বিষয়ে ওয়াশিংটনকে সরাসরি অবহিত করলো পিয়ংইয়ং। ওই সম্মেলনের স্থানসহ সেটির বিস্তারিত এখনও অজানা রয়েছে।

এর আগে গেলো মার্চে যখন এমন খবর বের হয়, উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনায় বসছে, তখন সেটা অনেকের জন্য বিস্ময়ের ছিল।

অন্যদিকে পরমাণু নিরস্ত্রীকরণে ওয়াশিংটনের সংজ্ঞার সঙ্গে পিয়ংইয়ং একমত কিনা সেটি এখনও স্পষ্ট নয়। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি পুরোপুরি বন্ধ চায় ওয়াশিংটন।

যদিও এর আগে আলোচনার সময় মিসাইল ও পরমাণু পরীক্ষা বন্ধ রেখেছিল উত্তর কোরিয়া। যদিও অধৈর্য হয়ে বা দাবি আদায় হবে এমন পরিপ্রেক্ষিতে আবার পরমাণু কর্মসূচি শুরু করে পিয়ংইয়ং।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদে পরমাণুকেন্দ্র গড়ার পরিকল্পনা রাশিয়ার
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
৩ গুণীজনের ওয়াজেদ মিয়া স্বর্ণপদক অর্জন
X
Fresh