• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পুতিনের মিত্রদের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ২৩:১৪

রাশিয়ার সাত ধনী ব্যবসায়ী ও ১৭ জন সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ‘বিশ্বজুড়ে ক্ষতিকর কাজের’ অভিযোগে তাদের ওপর এই অবরোধ আরোপ করা হয়। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের অবরোধের আওতায় ওই ব্যবসায়ীদের ১২টি কোম্পানি, রাষ্ট্রীয় অস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান ও একটি ব্যাংক রয়েছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টেভেন মুচিন বলেছেন, রাশিয়ার ‘দুর্নীতিগ্রস্ত ব্যবস্থাকে’ কাজে লাগিয়ে যারা লাভবান হচ্ছে তাদের ওপর এই অবরোধ আরোপ করা হয়েছে।

তিনি বলেন, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের প্রেক্ষিতে এমন পদক্ষেপ নেয়া হলো।

শুক্রবার এক বিবৃতিতে মার্কিন অর্থমন্ত্রী আরও বলেন, পূর্বাঞ্চলীয় ইউক্রেনের ক্রাইমিয়া ও সিরিয়া নিয়ে ক্রেমলিনের ভূমিকার জবাবেও এই অবরোধের পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি অভিযোগ করে বলেন, রাশিয়ার সরকার ‘ঘৃণ্য’ সাইবার কর্মকাণ্ড চালাচ্ছে এবং যারা ‘পুতিনের সরকারের মাধ্যমে লাভবান হচ্ছে’ তারা অবরোধের টার্গেট হবে।

অর্থমন্ত্রী স্টেভেন মুচিন আরও বলেন, রাশিয়ার সরকার ব্যবসায়ীদের একপেশে সুবিধা দিতে কাজ করে যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে মস্কোর বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের এটিই সবচেয়ে কঠোর পদক্ষেপ। তবে তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

এর আগে গেলো মাসে রাশিয়ার ১৯ জন ব্যক্তির ওপর অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে ২০১৬ সালের মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার অভিযোগ আনা হয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মস্কো হামলা : যত টাকার বিনিময়ে গুলি চালায় বন্দুকধারীরা
মস্কোয় সন্ত্রাসী হামলার নিন্দা জানালেন প্রধানমন্ত্রী 
মস্কোর কনসার্টে হামলাকারীদের ছবি প্রকাশ করল আইএস
মস্কো হামলায় জড়িত সবাই শাস্তি পাবে : পুতিন
X
Fresh