• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

প্রথমবারের মতো কাতার সেনাবাহিনীতে নারী সৈনিক

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ এপ্রিল ২০১৮, ২০:১৭
ফাইল ছবি

কাতারের নারীরা প্রথমবারের মতো সৈনিক পদে দেশটির সেনাবাহিনীতে যোগ দিতে পারবে। মধ্যপ্রাচ্যের দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এক খবরে এ তথ্য জানিয়েছে। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

দেশটির নতুন সেনা আইন অনুযায়ী, ১৮ বছরের বেশি বয়সী কাতারি নারীরা সেনাবাহিনী স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিতে পারবে। আর পুরুষদের যাদের বয়স ১৮ থেকে ৩৫ বছর বয়স তাদের এক বছর সেনাবাহিনী কাজ করতে হবে। আগে নিয়ম ছিল যে, পুরুষদের তিন মাস সেনাবাহিনীতে কাজ করতে হবে।

এদিকে কাতারের সেনাবাহিনীতে আগে থেকেই কিছু নারী প্রশাসনিক পদে কর্মরত আছেন। তবে সেনাবাহিনীতে নতুন স্বেচ্ছাসেবীদের ভূমিকা কী হবে সেটি প্রাথমিকভাবে জানা যায়নি।

কাতার নিউজ এজেন্সি জানিয়েছে, নতুন আইন অনুযায়ী একটি ন্যাশনাল সার্ভিস একাডেমি প্রতিষ্ঠা করার কথা বলা হয়েছে। আর ১৮ বছর বয়স হওয়ার ৬০ দিনের মধ্যে পুরুষদের অবশ্যই সেনাবাহিনীর জন্য আবেদন করতে হবে।

২০১৩ সাল থেকেই কাতারি পুরুষদের সেনাবাহিনীতে প্রবেশের ব্যাপারে নিয়ম করা হয়। দেশটির আইন অনুযায়ী যারা সেনাবাহিনীতে যোগ দিতে অস্বীকৃতি জানায় তাদের সর্বোচ্চ তিন বছরের জেল ও ৫০ হাজার কাতারি রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রয়েছে।

নতুন এই নিয়ম কাতারের আমিরের যুক্তরাষ্ট্র সফরের এক সপ্তাহ আগে জারি করা হলো। সফরে কাতারি আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
যেসব ক্রিকেটারকে সেনাবাহিনীর ট্রেনিংয়ে পাঠাচ্ছে পাকিস্তান
৪১২ রানের ম্যাচে হায়দ্রাবাদকে হারিয়ে শুভসূচনা কলকাতার
কাবা থেকে ৩ কিলোমিটারেরও বেশি দূর গেলো তারাবির কাতার
X
Fresh