• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

১৮ এপ্রিল থেকে হলে সিনেমা দেখবেন সৌদিরা

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ এপ্রিল ২০১৮, ১৬:১২

৩৫ বছর পর ফের সৌদি প্রেক্ষাগৃহে চলচ্চিত্র প্রদর্শন শুরু হবে আগামী ১৮ এপ্রিল থেকে। এর ফলে দেশটির রাজধানীসহ বিভিন্ন শহরে সিনেমাপ্রেমীরা সিনেমা হলে গিয়ে ছবি দেখার সুযোগ পাবেন। বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন সৌদি কর্তৃপক্ষ। খবর আরব নিউজ।

সৌদি আরবের তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে দেশের বিভিন্ন শহরে ৩৫০টি সিনেমা হল এবং দুই হাজার ৫০০টি শোয়ের আয়োজন করা হবে। এছাড়া সৌদির বিনোদন খাতে উন্নয়নের জন্য আগামী পাঁচ বছরে ১৫টি শহরে ৪০টি সিনেমা হল নির্মাণ করা হবে।
--------------------------------------------------------
আরও পড়ুন: ক্ষমা চাইলেন ইউটিউবের সদরদপ্তরে হামলাকারীর পরিবার
--------------------------------------------------------

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার আমেরিকান প্রযোজক সংস্থা এএমসির সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এএমসি হলো প্রথম কোম্পানি যাদেরকে সিনেমা নির্মাণের অনুমতি দিল সৌদি আরব।

এএমসি যুক্তরাষ্ট্র এবং বহির্বিশ্বের অন্যতম সিনেমা নির্মাতা ও বিপণন কোম্পানি। শুধু ইউরোপে তারা ২৪৪ সিনেমা হলে দুই হাজার ২০০ শো এবং যুক্তরাষ্ট্রে ৬৬১ সিনেমা হলে আট হাজার ২০০ শোয়ের আয়োজন করেছে এএমসি।

রক্ষণশীলতা থেকে বেরিয়ে বিনোদন খাত ঢেলে সাজাতে ব্যাপক পদক্ষেপ নিয়েছে সৌদি। বিশাল সাংস্কৃতিক কেন্দ্র, খেলা এবং বিনোদনের জন্য ‘আল ক্বাদিয়া’ নামে আলাদা একটি শহর তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে মুসলিম রক্ষণশীল এ দেশটি। এছাড়া এ খাতে আগামী ১০ বছরে ৬৪ বিলিয়ন ডলার বিনিয়োগেরও ঘোষণা দিয়েছে সৌদি।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান নতুন উদ্যোগগুলোর অংশ হিসেবে দেশটিতে প্রেক্ষাগৃহ উন্মুক্ত করে দেয়া হলো।ক্রাউন প্রিন্স মূলত বিনোদনমূলক কৌশল গ্রহণের মাধ্যমে অজনপ্রিয় ভর্তুকি হ্রাস পদক্ষেপে ভারসাম্য আনতে চাইছেন। যদিও এজন্য ধর্মীয় মৌলবাদীদের রোষানলে পড়তে হচ্ছে তাকে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেটিং কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন মালান!
মিউজিক ভিডিওর মডেল হলেন ধীমন বড়ুয়া
১০০ হলে মুক্তি পাবে ‘ডেডবডি’
এসির টেম্পারেচার যত হলে স্বাস্থ্যের জন্য ভালো, হবে বিদ্যুৎ বিলেরও সাশ্রয়
X
Fresh