• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিরিয়ায় যুদ্ধবিরতির প্রতিশ্রুতি ইরান-রাশিয়া-তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক

  ০৫ এপ্রিল ২০১৮, ১৩:৫২

সিরিয়ায় স্থায়ী যুদ্ধবিরতির মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলেন ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা। বুধবার বৈঠক শেষে প্রকাশিত এক বিবৃতিতে তিন মিত্র দেশের প্রধানরা জানান, ইরান, তুরস্ক ও রাশিয়া সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, জাতীয় ঐক্য, ভৌগলিক অখণ্ডতা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। খবর পার্সটুডে, আল-জাজিরা।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সিরিয়া সংকটের সামরিক সমাধান নেই। রাজনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। তিন দেশের নেতারাই সিরিয়া ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: সাড়ে ৮ কোটি লোকের তথ্য ঘেঁটেছে ক্যামব্রিজ অ্যানালিটিকা: ফেসবুক
--------------------------------------------------------

বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি ‘আস্তানা’ ও ‘সোচি’ বৈঠকে সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন। বৈঠকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের পাশাপাশি তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও অংশ নেন।

ত্রিদেশীয় শীর্ষ বৈঠক শুরুর আগে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের সঙ্গে আলাদা বৈঠক করেন রুহানি। তিনি দুই দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে কথা বলেন। শীর্ষ বৈঠকের আগে তিন দেশের মধ্যে বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচিতে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে সিরিয়া বিষয়ক প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালের জানুয়ারি থেকে কাজাখস্তানের আস্তানায় সিরিয়ায় শাস্তি প্রতিষ্ঠার বিষয়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে বিভিন্ন পর্যায়ের নিয়মিত বৈঠক শুরু হয়।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পর  ইসরায়েলের হামলায় ৮১ ফিলিস্তিনি নিহত
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘে পাস
X
Fresh