• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সেতু চীনে (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ এপ্রিল ২০১৮, ২০:৫৭

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সেতু চীনে। ৫৫ কিলোমিটার বা ৩৪ মাইল দীর্ঘ এই সেতু চীনের দক্ষিণে হংকং, ঝুহাই ও ম্যাকাওয়ের সঙ্গে এর মূল ভূমির সংযোগ স্থাপন করবে। খবর আরব নিউজ।

১৫.১ বিলিয়ন ডলার খরচে নির্মিত হয়েছে এই প্রকল্পটি।

ইংরেজি বর্ণমালার ‘ওয়াই’ আকৃতির মতো দেখতে সেতুর নির্মাণ কাজ শুরু হয় ২০০৯ সালে। সেতু নির্মাণে যে পরিমাণ স্টিল ব্যবহৃত হয়েছে তা দিয়ে অন্তত ৬০টি আইফেল টাওয়ার নির্মাণ করা সম্ভব।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভারতে মাতৃত্বকালীন ছুটি বেড়ে সাড়ে ছয়মাস
--------------------------------------------------------

সেতুর ব্যবস্থাপনা পরিচালক জহু ইয়ংগ্লিং বলেন, এটি তৈরিতে ৪ লাখ ২০ হাজার ২০০ টন ইস্পাত ব্যবহার করা হয়েছে, যা দিয়ে ৬০টি আইফেল টাওয়ার বানানো সম্ভব। এতে রয়েছে সর্পিল সড়ক সেতু ও আন্ডারওয়াটার টানেল এবং এর মধ্য দিয়ে ট্রেন ও গাড়ি চলাচলের জন্য রয়েছে একটি সুড়ঙ্গ পথও। সংযুক্ত হচ্ছে হংকংয়ের লানতাউ দ্বীপ। এছাড়াও মূল চীনের দক্ষিণাঞ্চলীয় শহর ঝুহাই ও জুয়াখেলার ছিটমহল ম্যাকাওয়ের সঙ্গে সংযুক্ত।

পার্ল নদীর মোহনা অতিক্রম করে যাবে সেতুটি। সেতুটি ব্যবহার করে হংকং থেকে ঝুহাই যেতে প্রায় ৩০ মিনিট সময় লাগবে। যেখানে আগে সময় লাগত ৩ ঘণ্টার বেশি। ১২০ বছর কোনো মেরামত ছাড়া অনায়াসে ব্যবহার করা যাবে এই সেতু।

প্রকল্পটির পরিকল্পনা ব্যবস্থাপক গাও শিনলিং এএফপি জানান, ৬.৭ কিমি এই আন্ডারওয়াটার টানেল নির্মাণ করতে আমাকে রাতের পর রাত নির্ঘুম কাটাতে হয়েছে। জলরোধী প্রযুক্তির মাধ্যমে ৮০ হাজার টন পাইপগুলো সংযুক্ত করাটা ছিল সবচেয়ে বেশি কষ্টসাধ্য ও ঝুঁকিপূর্ণ। যার অন্যতম বড় কারণ ছিল সমুদ্রের নিচে পানির তীব্র চাপ।

উল্লেখ্য, সেতুটি নির্মাণ শুরু হওয়ার পর থেকে দুর্ঘটনায় সাতজন শ্রমিক মারা গেছেন এবং আহত হয়েছেন ১২৯ জন। এদের বেশির ভাগই সর্বোচ্চ উচ্চতা থেকে পিছলে পড়েছিলেন।

প্রকল্পটির প্রধান প্রকৌশলী ইয়িন হেকিং বলেন, ‘অভিজ্ঞতা অভাবের কারণে সমুদ্রে প্রথম নল ঢোকাতে আমাদের ৯৬ ঘণ্টা সময় লেগেছিল।’ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হলে প্রতিদিন প্রায় ত্রিশ হাজার গাড়ি চলাচল করবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

আরও পড়ুন:

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ও চীনের বন্ধুত্ব শক্তিশালী হয়েছে : শি জিনপিং
চীনের সঙ্গে সরাসরি লেনদেনে যাচ্ছে বাংলাদেশ
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো
সবসময় বাংলাদেশের পাশে থাকবে চীন : নৌপরিবহন প্রতিমন্ত্রী
X
Fresh