• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

এপ্রিলকে জাতীয় যৌন সহিংসতা সচেতনতা মাস ঘোষণা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ০১ এপ্রিল ২০১৮, ০৯:১৪
ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এপ্রিল মাসকে জাতীয় যৌন সহিংসতা সচেতনতা মাস হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন। যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের গদি এমনিতেই নড়বড়ে এমতাবস্থায় শুক্রবার তিনি এই ঘোষণা দেন। খবর সিএনএনের।

ন্যাশনাল সেক্সুয়াল ভায়োলেন্স রিসোর্সেস সেন্টারের হিসাব মতে, ২০০১ সালে থেকেই যুক্তরাষ্ট্রে এপ্রিল মাস যৌন সহিংসতা সচেতনতা মাস হিসেবে পালিত হচ্ছে। ২০১০ সালে প্রথমবারের মতো তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন আনুষ্ঠানিকভাবে যৌন সহিংসতা সচেতনতা মাস হিসেবে এপ্রিল মাস পালন করে। যেটির ধারাবাহিকতা ট্রাম্পের আমলে বজায় রইলো।

--------------------------------------------------------
আরও পড়ুন: হিথ্রো বিমানবন্দরে রুশ বিমানে তল্লাশি, রাশিয়ার হুমকি
--------------------------------------------------------

প্রেসিডেন্টের ঘোষণাপত্র উদ্ধৃত করে হোয়াইট হাউজ জানিয়েছে, দুঃখজনকভাবে আমাদের সমাজে যৌন সহিংস অপরাধ এখনও বিদ্যমান। অনেক সময় অপরাধী জবাবদিহিতা এড়িয়ে যেতে সক্ষম হয়। ঘনিষ্ঠ সম্পর্ক, জন পরিসর এবং কর্মক্ষেত্রে নির্বিচারে এই ঘৃণ্য অপরাধ সংঘটিত হচ্ছে।

সাম্প্রতিক মাসগুলোতে মার্কিন যুক্তরাষ্ট্রে হ্যাশট্যাগমিটু আন্দোলন বেগবান হয়েছে। দেশটির কয়েকজন মিডিয়া ব্যক্তিত্ব ও রাজনীতিকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠার পর ওই আন্দোলন নতুন মাত্রা পায়।

এদিকে ট্রাম্প এমন সময় এই ঘোষণা দিলেন যখন তার বিরুদ্ধে সম্প্রতি মামলা করেছেন এক পর্ন তারকা। এমনকি সিবিএস চ্যানেলে সিক্সটি মিনিটস প্রোগ্রামে সাক্ষাৎকার দেয়া ওই পর্ন তারকা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তের খবরও ফাঁস করেছেন। এর আগে গেলো বছরের ডিসেম্বরে কমপক্ষে ১৫ জন নারী ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানি, যৌন সহিংসতা থেকে শুরু করে বিভিন্ন অভিযোগ তোলেন। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প সেগুলো মিথ্যা বলে দাবি করেছেন।

আরও পড়ুন:

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
১১ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
X
Fresh