• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারের সেনাপ্রধানের বক্তব্যে বিস্মিত জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মার্চ ২০১৮, ১৫:২৯

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সেনাপ্রধানের মন্তব্যের কঠোর সমালোচনা করলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। মিয়ানমারের অন্যান্য জাতিগোষ্ঠীর সঙ্গে রোহিঙ্গাদের কোনো মিল নেই বলে সেনাপ্রধান বক্তব্য দেয়ার পর তিনি এ সমালোচনা করেন। সোমবার জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্রের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করে সিনহুয়া।

এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক বলেন, রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে সেনা মোতায়েন করা নিয়ে জেনারেল উ মিন অং হাইংয়ের বক্তব্যের খবরে বিস্মিত হয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
--------------------------------------------------------
আরও পড়ুন: গায়ের রং দেখে নাগরিকত্ব!
--------------------------------------------------------

জাতিসংঘ মহাসচিব মিয়ানমারে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে সম্প্রীতি বজায় রাখতে এবং সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নিতে দেশটির নেতাদের প্রতি আহ্বান জানান।

সোমবার মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে এক সমাবেশে মিন রোহিঙ্গাদের বাঙালি হিসেবে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের সঙ্গে মিয়ানমারের জাতিগোষ্ঠীগুলোর কোনো সাংস্কৃতিক মিল নেই। বাঙালিরা মিয়ানমারের নাগরিকত্ব চাওয়ায় উত্তেজনা বেড়েছে।

উল্লেখ্য, গত বছরের আগস্টের শেষ দিক থেকে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনী ব্যাপক সামরিক অভিযান শুরুর পর থেকে প্রায় ৭ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ দেশটির সেনাবাহিনীর এ অভিযানকে জাতিগত নিধন অভিযান হিসেবে অভিহিত করেছে।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
মিয়ানমারের রাখাইনে সংঘাত, টেকনাফে এসে পড়লো গুলি
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
মিয়ানমারে আটকে পড়াদের ২৪ এপ্রিল ফিরিয়ে আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী
X
Fresh