• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৬ ঘণ্টায় ১০২ ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড সুচেতার (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ মার্চ ২০১৮, ১৫:০০

১২ বছরের সুচেতা সতিশ ৬ ঘণ্টা ১৫ মিনিটের একটি কনসার্টে ১০২টি ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। সুচেতা সতিশ গত ২৫ জানুয়ারি দুবাইয়ে ওই ভাষাগুলোতে গান গেয়েছেন। খবর এক্সপ্রেস ট্রিবিউন।

দুবাইয়ের ইন্ডিয়ান হাই স্কুলে সপ্তম গ্রেডে লেখাপড়া করে সুচেতা। আগের বছরই ৮০টি ভাষায় গান শিখেছেন তিনি। তারপরও থামেনি, রপ্ত করে চলেছে আরও নতুন নতুন ভাষার গান।

সুচেতার গোটা পরিবারই সঙ্গীতপ্রেমী। ৪ বছর বয়সেই ক্যারান্টিক মিউজিক শেখা শুরু করে সে। মূলত ২০১৬ সাল থেকে হিন্দির পর অন্য ভাষার গান শেখা শুরু তার।

সুচেতার এই প্রতিভা জায়গা করে নিয়েছে গিনেজ বুকে। সুচেতার আগে এই রেকর্ড ছিল ভারতেরই আরেকজনের দখলে। তার নাম কেসিরাজু শ্রীনিবাস। তিনি ৭৬ ভাষায় গান গাইতে জানেন।

এনিয়ে সুচেতা বলেন, সাধারণত একটা গান শিখতে তার দুই ঘণ্টার মতো সময় লাগে। এটা যদি উচ্চারণ করা সহজ হয় তাহলে সময় আরও কম লাগে। আর গানটা যদি বেশি লম্বা না হয় তবে আধাঘণ্টার মতো সময় লাগে।

সুচেতা বিদেশি ভাষায় প্রথম যে গানটি শিখেছিল সেটি ছিল জাপানি। আর দুবাইয়ে থাকার কারণে এরপর অ্যারাবিক গান শেখা শুরু করে সে। প্রথমদিকে প্রতি সপ্তাহে একটি করে নতুন ভাষার গান শিখত সে। পরে এই সংখ্যা আরও বৃদ্ধি পায়।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮৩৭ আফগান শরণার্থীকে ফেরত পাঠাল পাকিস্তান
ইন্টারনেটে ধীরগতি, এক মাস চলতে পারে ভোগান্তি
অনেকে বলেছে আমি জেমসের বিকল্প: জেনস সুমন
শটগান নিয়ে জমি মাপায় বাধা স্বেচ্ছাসেবক লীগ নেতার
X
Fresh