• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মিশর থেকে দুটি দ্বীপ পাচ্ছে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ মার্চ ২০১৮, ২০:৫৮

মিশর থেকে দুটি দ্বীপ পাচ্ছে সৌদি আরব। তিরান ও সানাফির নামের দ্বীপ দুটিকে সৌদি আরবের কাছে হস্তান্তরের চুক্তি বহাল রাখার পক্ষে রায় দিয়েছে মিশরের সর্বোচ্চ আদালত।

শনিবার আদালতের রায়ে বলা হয়, সৌদি আরবের কাছে তিরান ও সানাফির দ্বীপ হস্তান্তরের সিদ্ধান্তটি অসাংবিধানিক নয়। খবর আল জাজিরার।

তিরান ও সানাফির দ্বীপ দুটি রাজনৈতিকভাবে সংবেদনশীল এলাকায় অবস্থিত। এর নির্দিষ্ট কোনো মালিকানা নেই।

২০১৬ সালে মিশর সফরে গিয়ে কোটি কোটি ডলার বিনিয়োগ ও স্বল্প সুদে ঋণ প্রদানের ঘোষণা দেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। এ সময় সৌদি আরবকে তিরান ও সানাফির দ্বীপের মালিকানা হস্তান্তরের ঘোষণা দেন মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি।

ওই সময় ফাত্তাহ বলেছিলেন, ‘রিয়াদ ও কায়রোর মধ্যে স্বাক্ষরিত সমুদ্রসীমা বিষয়ক এক চুক্তিতে তিরান ও সানাফির দ্বীপ দুটি সৌদি জলসীমার মধ্যে পড়েছে।’

তবে প্রেসিডেন্ট সিসির এ সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নামে সাধারণ মিশরীয়রা। তারা এ চুক্তির বিরোধিতা করেন। এছাড়া মিশরের দুটি নিম্নআদালতও সৌদি আরবের সঙ্গে হওয়া এ চুক্তিকে অবৈধ ঘোষণা করে। এরপরই নিম্নআদালতের ঐ রায়ের বিপরীতে দেশটির সর্বোচ্চ আদালতে আপিল করে সরকার। সেই আপিলের রায়ে শনিবার নিম্নআদালতের রায়গুলো নাকচ করে দিয়ে চুক্তির সিদ্ধান্তটি বহাল রাখে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার বিনিয়োগ সৌদির
সৌদি আরবে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
ঈদে সৌদিতে টানা ৬ দিনের ছুটি
X
Fresh